প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

মুক্তিযুদ্ধে শহীদ আইনজীবীদের তালিকা চেয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন

সারাদেশে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদ আইনজীবীদের তালিকা চেয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। আগামী ১ ডিসেম্বরের মধ্যে এ তালিকা প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক স্মারকে এ তথ্য জানা গেছে।

স্মারকের তথ্য অনুযায়ী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপন বিষয়ক প্রকাশনা উপ-কমিটির সভ গত ২০ নভেম্বর অনুষ্ঠিত হয়। সভায় সারাদেশে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদ আইনজীবীদের তালিকা সংগ্রহের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এজন্য দেশের সকল জেলার জেলা জজ ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এবং সাধারণ সম্পাদক বরাবর পত্র প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটির এই সিদ্ধান্তে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সানুগ্রহ অনুমোদন প্রদান করেন।

এপ্রেক্ষিতে দেশের প্রত্যেক জেলার ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদ আইনজীবীদের তালিকা সংগ্রহ করে সংশ্লিষ্ট জেলার জেলা জজ ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এবং সাধারণ সম্পাদককে প্রেরণ করতে বলা হয়েছে।

এক্ষেত্রে মুক্তিযোদ্ধা আইনজীবীদের জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সনদ নম্বর, সেক্টর নম্বর, স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডারের নাম ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাবলী উল্লেখ করতে হবে।

এই তালিকা সংগ্রহ করে আগামী ১ ডিসেম্বরের মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপন বিষয়ক প্রকাশনা উপ-কমিটির সাচিবিক সহায়তাকারী কর্মকর্তা আপিল বিভাগের রেজিস্ট্রার বরাবর ডাকযোগে এবং ই-মেইল (scbdpub@gmail.com) এর মাধ্যমে প্রেরণের জন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।