হত্যা মামলায় আসামির যাবজ্জীবন, দিতে হবে ক্ষতিপূরণও
এজলাস; অতিরিক্ত জেলা ও দায়রা ১ম আদালত, কক্সবাজার

গাড়ির সিলিন্ডারে ইয়াবা পাচার : কক্সবাজারে এক আসামীর যাবজ্জীবন 

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

প্রাইভেট কারের এসি লাইনের গ্যাসের সিলিন্ডারে করে ৯ হাজার ৬৫০ ইয়াবা টেবলেট পাচারের দায়ে কক্সবাজারে একজন ইয়াবাকারবারীকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করা হয়েছে। একইসাথে ৫০ হাজার টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আবদুল্লাহ আল মামুন মঙ্গলবার (২২ নভেম্বর) এ রায় ঘোষণা করেন।

একই আদালতের বেঞ্চ সহকারী দেলোয়ার হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন। রাষ্ট্র পক্ষে মামলাটি পরিচালনা করেন একই আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মোজাফফর আহমদ হেলালী।

যাবজ্জীবন দন্ডিত আসামী হলো : বরিশাল জেলার গৌরনদী পৌরসভার নবীনগর গ্রামের রবিউল মোল্লার পুত্র লালচাঁন মোল্লা (৩০)। রায় ঘোষণার সময় আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ :

২০২১ সালের ১৬ জুলাই দুপুর সাড়ে ১২ টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের রেজু খাল ব্রীজ সংলগ্ন যৌথ চেকপোস্টে বিজিবি’র একটি টিম এক অভিযান চালিয়ে একটি প্রাইভেট কার সহ লাল চাঁন মোল্লা-কে আটক করে। পরে প্রাইভেট কারটি তল্লাশি করে কারের এসি লাইনের গ্যাস সিলিন্ডার ভেতর থেকে ৯ হাজার ৬৫০ ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।

এ ঘটনায় ৩৪ বিজিবি’র হাবিলদার মোঃ আশরাফুল ইসলাম বাদী হয়ে ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে রামু থানায় একটি মামলা দায়ের করেন। যার রামু থানা মামলা নম্বর : ৪৭/২০২১ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৩৬০/২০২১ (রামু) এবং এসটি মামলা নম্বর : ৫০৪/২০২২ ইংরেজি।

বিচার ও রায় :

মামলাটির তদন্তকারী কর্মকর্তা (আইও) ২০২১ সালের ২৮ আগস্ট আদালতে মামলার চার্জশীট প্রদান করেন এবং ২০২২ সালের ৯ মে চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলাটির ১০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামীদের পক্ষে আত্মপক্ষ সমর্থনের সুযোগ, আলামত প্রদর্শন ও রাসায়নিক পরীক্ষার রিপোর্ট যাচাই, যুক্তিতর্ক সহ মামলার সকল বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করে বিজ্ঞ বিচারক আবদুল্লাহ আল মামুন মামলাটির আসামীকে ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১), ১০(গ)/৩৮ ধারায় দোষী সাব্যস্থ করে মঙ্গলবার উপরোক্ত সাজা প্রদান করেন।