নির্বাচন কমিশনার নিয়োগে ভারতীয় সুপ্রিম কোর্টের ‘ঐতিহাসিক’ পদক্ষেপ
ভারতের সুপ্রিম কোর্ট

মুসলিমদের চার বিয়ের বৈধতা খতিয়ে দেখবে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ

মুসলিম পুরুষদের মধ্যে বহুবিবাহ এবং নিকাহ্‌ হালালার যে প্রথা রয়েছে, তার সাংবিধানিক বৈধতা নতুন করে খতিয়ে দেখার সিদ্ধান্ত নিল ভারতের সুপ্রিম কোর্ট। এই উদ্দেশ্যে পাঁচ বিচারপতির নয়া সাংবিধানিক বেঞ্চ গঠনের কথা জানিয়েছে দেশটির শীর্ষ আদালত।

ভারতের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি জেবি পারদিওয়ালার বেঞ্চ একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে গত বৃহস্পতিবার (২৪ নভেম্বর) এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

উল্লেখ্য, ২০১৭ সালে অগস্টে সুপ্রিম কোর্ট ঐতিহাসিক রায়ে তিন তালাক (তালাক-ই বিদ্দত) প্রথাকে ‘অসাংবিধানিক এবং বেআইনি’ ঘোষণা করেছিল। এরপর ২০১৮ সালে একটি আবেদনের প্রেক্ষিতে বহুবিবাহ এবং নিকাহ্‌ হালালা প্রথার সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখতে সম্মত হয় শীর্ষ আদালত। ওই আবেদনে চ্যালেঞ্জ জানানো হয়েছিল মুসলিম পুরুষের একই সঙ্গে চারজন স্ত্রী থাকার অধিকারের বৈধতাকে।

পরবর্তীতে ভারতের সুপ্রিম কোর্ট বহুবিবাহ এবং নিকাহ্‌ হালালার সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া আবেদনগুলির শুনানির উদ্দেশ্যে পাঁচ বিচারপতির বেঞ্চ গঠন করে। কিন্তু বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি হেমন্ত গুপ্ত বেঞ্চ থেকে নিজেদের নাম প্রত্যাহার করায় কাজ শুরু করা যায়নি।

এই পরিস্থিতিতে আইনজীবী অশ্বিনী উপাধ্যায় বেঞ্চ পুনর্গঠনের দাবিতে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা করেছিলেন। সেই আবেদনে সাড়া দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ।