অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

ফেব্রুয়ারি থেকে আপিল বিভাগে ঢুকতে ‘প্রবেশ পাস’ লাগবে বিচারপ্রার্থীদের

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন আনা হয়েছে। ফলে এখন থেকে কোনো বিচারপ্রার্থী আপিল বিভাগে প্রবেশের ক্ষেত্রে পাস সংগ্রহ করতে হবে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশে মঙ্গলবার (২৪ জানুয়ারি) এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান সই করা বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, সুপ্রিম কোর্টের নিরাপত্তা ব্যবস্থার পরিকাঠামো ক্রমাগত উন্নয়নের ধারাবাহিকতায় আপিল বিভাগে প্রবেশ পাস ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে।

ফলে এখন থেকে আপিল বিভাগে প্রবেশ করতে আগ্রহী বিচারপ্রার্থীকে প্রবেশ পাস সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে উপযুক্ত ব্যক্তিকে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে প্রবেশের তারিখ ও মামলা নম্বরসহ প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে আপিল বিভাগের ডিজিটাল প্রবেশ পাস সংগ্রহ করতে হবে।

প্রবেশ পাস (ডিজিটাল অথবা প্রিন্ট কপি) ব্যবহার করে আপিল বিভাগের এজলাস ও এজলাস সংলগ্ন স্থানে প্রবেশ করতে পারবেন। নিরাপত্তার স্বার্থে আপিল বিভাগের এজলাস ও এজলাস সংলগ্ন স্থানে কোনো বিচারপ্রার্থী প্রবেশ পাস প্রদর্শন ব্যতীত প্রবেশ বা অবস্থান করতে পারবেন না।

আগামী পয়লা ফেব্রুয়ারি থেকে এ পদ্ধতি কার্যকর হবে।

প্রবেশ পাস সংগ্রহের পদ্ধতি

আপিল বিভাগের ‘প্রবেশ পাস’ সংগ্রহ করতে প্রথমে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের ডানদিকের অংশে ‘Entry Pass‘ মেনুতে গিয়ে অথবা সরাসরি (http://apdiventry.supremecourt.gov.bd) এই লিংকে প্রবেশ করতে হবে।

এরপর ওই লিংকে প্রয়োজনীয় তথ্যাদি (পাসের তারিখ, মামলা নম্বর, বিচারপ্রার্থীর নাম, মোবাইল নম্বর, এনআইডি নম্বর ইত্যাদি) সঠিকভাবে প্রদান করে নিবন্ধন বাটনে ক্লিক করতে হবে।

নিবন্ধনের পর স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীকে ‘ডাউনলোড করুন’ কিংবা ‘প্রিন্ট করুন’ অপশন পেজে নিয়ে যাবে। এখান থেকে ডাউনলোড কিংবা প্রিন্ট করে পাস সংগ্রহ করতে হবে। তবে স্মার্টফোন থেকে রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে স্ক্রিনশট নিয়েও প্রবেশ পাস সংরক্ষণ করা যাবে।

এই প্রবেশ পাসের ডাইনলোডকৃত বা স্ক্রিনশট নেওয়া ডিজিটাল কপি অথবা প্রিন্টকৃত কপি আপিল বিভাগে প্রবেশের সময় প্রদর্শনের জন্য সঙ্গে রাখতে হবে।