হাইকোর্টের বিচারপতির হস্তক্ষেপে রক্ষা পেল ঈগল পাখি
বন বিভাগের কাছে পাখিটিকে হস্তান্তর করেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান। ছবি : সংগৃহীত

হাইকোর্টের বিচারপতির হস্তক্ষেপে রক্ষা পেল ঈগল পাখি

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের এক বিচারকের হস্তক্ষেপে রক্ষা পেয়েছে আহত একটি ঈগল পাখি। প্রাথমিক চিকিৎসা শেষে বন বিভাগের কাছে ঈগল পাখিটি হস্তান্তর করা হয়েছে।

জানা গেছে, রাজধানীর কাকরাইলে বিচারপতি ভবনের ওয়াকওয়েতে সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে আহত হয়ে পড়েছিল একটি ঈগল পাখি। প্রাতভ্রমণের সময় আহত অবস্থায় পাখিটিকে পড়ে থাকতে দেখেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল।

তিনি সুপ্রিম কোর্টের কর্মকর্তাদের দিয়ে পাখিটি উদ্ধার করে ফুলাবাড়িয়ার কাজী আলাউদ্দিন রোডে কেন্দ্রীয় পশু হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করেন। এরপর বন বিভাগের কাছে পাখিটিকে হস্তান্তর করেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান।

কর্মকর্তারা জানায়, চিকিৎসার জন্য আহত পাখিটিকে পশু হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকরা ঈগল পাখি বলে শনাক্ত করেন। প্রাথমিক চিকিৎসা শেষে পাখিটিকে হাইকোর্টে নিয়ে আসা হয়। এরপর পাখিটি পর্যবেক্ষণের জন্য বন বিভাগের কর্মকর্তারা হাইকোর্টে আসেন।

পরে বিকেল ৩টার দিকে হাইকোর্ট বিভাগের বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বণ্যপ্রাণী পরিদর্শক আব্দুল্লাহ-আস-সাদিকের কাছে ঈগল পাখিটি হস্তান্তর করেন। এ সময় সুপ্রিম কোর্টের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিচারপতি মো. আশরাফুল কামাল পরিবেশ ও প্রাণীদের অধিকার রক্ষায় সব সময় সোচ্চার। তিনি হাতিরঝিলের পরিবেশ ও নদী রক্ষাসহ অসংখ্য আলোচিত রায় দিয়েছেন। আজকে তিনি যখন পাখিটিকে আহত অবস্থায় দেখতে পেয়ে সঙ্গে সঙ্গে উদ্ধারের ব্যবস্থা করেন। তার হস্তক্ষেপের কারণে দুর্লভ ঈগল পাখিটি রক্ষা পেল।