সৎ ভাইকে হত্যার দায়ে কক্সবাজারে একজনের যাবজ্জীবন
কারাদণ্ড (প্রতীকী ছবি)

সৎ ভাইকে হত্যার দায়ে কক্সবাজারে একজনের যাবজ্জীবন

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজারের রামু’র জোয়ারিয়ানালার পূর্ব পাড়ার ওসমান সরওয়ার আলমকে হত্যার দায়ে সৎ ভাই লোকমান সরওয়ারকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করা হয়েছে। একইসাথে ৫০ হাজার টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ১ বছর বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি লোকমান সরওয়ার কক্সবাজারের রামু’র জোয়ারিয়ানালার পূর্ব পাড়ার মৃত সোলাইমান সিকদার ও উম্মে হাফসার পুত্র। রায় ঘোষণার সময় আসামী আদালতে উপস্থিত ছিলেন।

আদালতে রাষ্ট্রপক্ষে পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ, সংবাদদাতা পক্ষে অ্যাডভোকেট তাওহীদুল এহসান এবং আসামীর পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর মামলাটি পরিচালনা করেন।

সংশ্লিষ্ট কার্যালয়ের জেলা নাজির বেদারুল আলম বেদার ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

কক্সবাজারের রামু’র জোয়ারিয়ানালার পূর্ব পাড়ার মৃত সোলাইমান সিকদারের ২ স্ত্রীর সন্তানদের মধ্যে বাড়ি ভিটে নিয়ে চরম বিরোধ ছিল। সে বিরোধের জের ধরে ২০১২ সালের ১৪ ফেব্রুয়ারী বিকেল ৪ টার দিকে মৃত সোলাইমান সিকদারের পুত্র ওসমান সরওয়ার আলম জোয়ারিয়ানালার পূর্ব পাড়ার রাস্তা দিয়ে রামু যাওয়ার সময় তার সৎ ভাই লোকমান সরওয়ার, ইমন সরওয়ার ও সৎ মা উম্মে হাফসা রড, চুরি ও লাটি দিয়ে আঘাত করলে ওসমান সরওয়ার আলম গুরতর আহত হন।

আহত ওসমান সরওয়ার আলমকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে প্রথমে কক্সবাজার জেলা সদর হাসপাতালে ও পরে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হলে সেখানে ওসমান সরওয়ার আলম ২০১২ সালের ৩ মার্চ মৃত্যুবরণ করেন।

এ ঘটনায় মৃত্যুবরন করা ওসমান সরওয়ার আলম এর স্ত্রী ফরিদা ইয়াসমিন বাদী হয়ে রামু থানায় ৩৭৯/৩০২/৩৪ ধারায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার রামু থানা মামলা নম্বর ১৮/২০১২ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৫৩/২০১২ (রামু) এবং এসটি মামলা নম্বর : ০১/২০১৩ ইংরেজি।

বিচার ও রায়

মামলাটির তদন্তকারী কর্মকর্তা (আইও) তিনজন আসামির মধ্যে ইমন সরওয়ার নাবালক হওয়ায় তাকে অভিযোগ পত্র (চার্জশীট) থেকে বাদ দিয়ে ২ জন আসামীর বিরুদ্ধে ২০১২ সালের ২৬ জুলাই আদালতে চার্জশীট প্রদান করেন। মামলাটি বিচারের জন্য ২০১৩ সালের ১৭ এপ্রিল চার্জ (অভিযোগ) গঠন করা হয়।

মামলায় ১৪ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে তাদের জেরা, সুরতহাল প্রতিবেদন, ময়নাতদন্ত রিপোর্ট ও আলামত পর্যালোচনা, আসামীকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ সকল বিচারিক প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায় ঘোষণার জন্য মঙ্গলবার দিন ধার্য করা হয়।

রায় ঘোষণার দিনে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মামলার আসামী লোকমান সরওয়ারকে ফৌজদারী দন্ড বিধির ৩০২ ধারায় দোষী সাব্যস্থ করে যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে ৫০ হাজার টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো ১ বছর বিনাশ্রম কারাদন্ডের রায় ঘোষণা করেন। অপর আসামী উম্মে হাফসার বিরুদ্ধে আনীত অভিযোগ আদালতে প্রমাণিত না হওয়ায় বিচারক মোহাম্মদ ইসমাইল তাকে বেকসুর খালাস প্রদান করেন।