বিচারকদের নিয়ে অধ্যাপক মুনতাসীর মামুনের প্রশ্নের জবাবে বিচারপতি নূরুজ্জামানের পাল্টা প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক : পুলিশ, আর্মি (সেনাবাহিনী) ও বিচারকরা আদালতের নির্দেশনা মেনে চলেন না বলে মন্তব্য করেছেন ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন। বিচার বিভাগ নিয়ে তাঁর এমন প্রশ্নের জবাবে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান।

অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, রিমান্ড নিয়ে আপনারা যতই রায় দেন, আপনাদের (বিচারপতিদের) আদেশ পুলিশ ও আর্মি মানে না। কনিষ্ঠ বিচারক, যার অভিভাবক সুপ্রিম কোর্ট, তারা পর্যন্ত উচ্চ আদালতের আদেশ মানে না। যখন মানে না তখন আপনারা (বিচারপতিরা) কিছু করতে পারেন? আদেশ মানা হচ্ছে কিনা, এটা নিয়ে একটা গাইড লাইন তৈরি হওয়া উচিত।

অধ্যাপক মুনতাসীর মামুনের প্রশ্নের জবাবে বিচারপতি মো. নূরুজ্জামান বলেন, অধ্যাপক মুনতাসীর মামুন বলেছেন অধস্তন আদালতের বিচারকরা আমাদের আদেশ মানেন না। আমি অস্বীকার করছি না। তবে তাঁর প্রতি আমার প্রশ্ন, আপনি তো শিক্ষক, এমন কেন হচ্ছে? তার কারণ বের খুঁজে বের করুন, গবেষণা করুন, সমাধান দেন, লিখুন, আমরা আপনাকে অবশ্যই সাপোর্ট করবো।

বঙ্গবন্ধু, রবীন্দ্রনাথ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ এবং বঙ্গবন্ধু, শুদ্ধাচার, নারীর ক্ষমতায়ন ও অন্যান্য এই দুই বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মুখ্য আলোচক ও সভাপতির বক্তেব্যে তাঁরা এসব কথা বলেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট মিলনায়তে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামানের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আপিল বিভাগের বিচারপতি এনায়েতুর রহিম, আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, অ্যার্টনি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য, বঙ্গবন্ধু, রবীন্দ্রনাথ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ বইয়ের লেখক আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান এবং বঙ্গবন্ধু, শুদ্ধচার, নারীর ক্ষমতায়ন ও অন্যান্য বইয়ের লেখক তার স্ত্রী নাফিসা বানু।