সুপ্রিম কোর্ট বার নির্বাচন
সুপ্রিম কোর্ট বার নির্বাচন

ঐক্যমতের ভিত্তিতে পুনর্গঠন করা হল সুপ্রিম কোর্ট বার নির্বাচনের উপ-কমিটি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির ২০২৩-২০২৪ সেশনের নির্বাচন পরিচালনার জন্য উপ-কমিটি গঠন করা হয়েছে। এ বিষয়ে জ্যেষ্ঠ আইনজীবীদের বৈঠকের পর ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন পরিচালনা সংক্রান্ত উপ-কমিটি পুনর্গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মো. আবদুন নূর দুলাল পুনর্গঠিত উপ-কমিটির আহ্বায়ক বরাবর চিঠি দিয়ে বিষয়টি অবহিত করেছেন।

সিনিয়র অ্যাডভোকেট মুনসুরুল হক চৌধুরীকে পুনর্গঠিত নতুন উপ-কমিটির আহ্বায়ক করা হয়েছে। মো. মনিরুজ্জামান, মোহাম্মদ ইলিয়াস ভূঁইয়া (কচি), এ এস এম মোক্তার কবির খান, মোহাম্মদ আশরাফ-উজ-জামান খান, মো. আসাদুজ্জামান মনির ও এস এম গোলাম মোস্তফা তারাকে উপ-কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে।

এর আগে উপ-কমিটি নিয়ে বর্তমান কার্যকরী কমিটি বিভক্ত হয়ে পড়েছিল। কার্যকরী কমিটির সম্পাদক (আওয়ামী লীগ সমর্থিত) আবদুন নূর দুলাল আইনজীবী শাহ খসরুজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের উপ-কমিটি ঘোষণা দেন।

অপরদিকে কার্যকরী কমিটির সিনিয়র সহ-সম্পাদক (বিএনপি সমর্থিত) মাহফুজ বিন ইউসুফ আইনজীবী ড. এজেডএম ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে সাত সদস্যের উপ-কমিটি ঘোষণা করেছিলেন।

পরে উদ্ভূত পরিস্থিতিতে জ্যেষ্ঠ আইনজীবীরা বৈঠক করেন। বৈঠকে ঐক্যমতে আসার পর পুনর্গঠিত উপ-কমিটি ঘোষণা করা হয়।

সাদা প্যানেলের প্রার্থী ঘোষণা

দেশের সর্বোচ্চ আদালতে আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০২৩-২০২৪ মেয়াদের কার্যনির্বাহী কমিটির আসন্ন নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে গুলশানে আইনমন্ত্রীর বাসভবনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস প্রার্থীদের নাম ঘোষণা করেন।

নির্বাচনে সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও সমিতির বর্তমান সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক পদে সমিতির বর্তমান সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলালকে মনোনয়ন দেয়া হয়েছে।

সম্পাদকীয় অন্যান্য পদে মনোনীত প্রার্থীরা হলেন- সহ সভাপতি পদে অ্যাডভোকেট মোহাম্মদ আলী আজম ও অ্যাডভোকেট জেসমিন সুলতানা, কোষাধ্যক্ষ পদে মাসুদ আলম চৌধুরী, সহ সম্পাদক পদে অ্যাডভোকেট নূর এ আলম উজ্জ্বল এবং ব্যারিস্টার মোহাম্মদ হারুন-উর রশীদ।

এছাড়া অ্যাডভোকেট মোঃ সাফায়েত হোসেন সজীব, মহিউদ্দিন রুদ্র, শফিক রায়হান শাওন, সুভাষ চন্দ্র দাস, নাজমুল হোসেন স্বপন, মোঃ দেলোয়ার হোসেন ও মনিরুজ্জামান রানা সদস্য পদপার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন।

তবে বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) এখনও তাদের প্রার্থিতা ঘোষণা করেনি।

নির্বাচনী তফসিল

গত ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট বার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সমিতির সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলাল সমিতির গঠনতন্ত্রের ১৪ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনী তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আগামী ১৫ ও ১৬ মার্চ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২৪ বর্ষের কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনী তফসিল অনুযায়ী ২৩ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়ন পত্র জমা দেওয়া যাবে। আর ৫ মার্চ বিকেল সাড়ে ৫টায় মনোনয়ন পত্র বাছাই এবং ৮ মার্চ বিকেল ৫টার মধ্যে মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কার্যকরী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২৩ কার্যকরী কমিটির নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ সাতটি পদে বিজয়ী হয়েছিল আওয়ামী লীগ সমর্থকরা। বাকী সাতটি পদে জিতেছিল বিএনপি সমর্থকরা।