সালমান শাহকে ঘিরে ওয়েব সিরিজ, প্রচার বন্ধে আইনি নোটিশ
প্রয়াত চিত্রনায়ক সালমান শাহ

সালমান শাহকে ঘিরে ওয়েব সিরিজ প্রচারের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল

বাংলা সিনেমার জগতের কিংবদন্তী নায়ক সালমান শাহ এর মৃত্যু রহস্য নিয়ে কল্পিত ঘটনার উপর নির্ভর করে নির্মিত ওয়েব সিরিজ ‘বুকের মধ্যে আগুন’ ওটিটি প্লাট ফরম হৈচৈ-এ প্রচার কেন অবৈধ ঘোষণা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার (৪ এপ্রিল) বিচারপতি এম খসরুজ্জামান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সগির আনোয়ার, বারিস্টার চৌধুরী মুর্শেদ কামাল টিপু, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট এ. কে. খান উজ্জল, মশিউর রহমান রাহাত, বিরোজা বালা। অন্যদিকে আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

ব্যারিস্টার মুর্শেদ কামাল টিপু ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, তথ্য সচিব, বাংলাদেশ টেলি কমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট পাঁচ জনের বিরুদ্ধে এ রুল জারি করা হয়।

সম্প্রতি সালমান শাহ’র মা নীলা চৌধুরী এ রিট আবেদন দায়ের করেন। রিটে জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষের চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার সচিব, ওটিটি প্লাটফরম হৈচৈ এর কর্নধার ও বুকের মধ্যে আগুনের পরিচালক তানিম রহমান অংশুকে বিবাদী করা হয়।

রিট আবেদনে বলা হয়, সালশান শাহ এর ১৯৯৬ এং তে অপমৃত্যু হয়। তার মৃত্যু রহস্য এখনো উদঘাটিত হয়নি। সালশান শাহের অপমৃত্যু নিয়ে আদালতে এখনো মামলা চলমান। ফৌজদারী মামলা চলমান অবস্থায় কাল্পনিক ড্রামা সিরিয়াল সম্পূর্ণ বেআইনী, যা চলমান ফৌজদারী মামলার স্বাভাবিক গতিকে ব্যাহত করবে।

প্রযোজক তানিম রহমান অংশু কর্তৃক নির্মিত আট এপিসোডের ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজে সালমান শাহ ও তার মা নীলা চৌধুরীকে বিকৃত ভাবে উপস্থাপন করে সামাজিক ভাবে হেয় করা হয়েছে যা সংবিধানে আর্টিকেল ৩২ এ প্রদত্ত ব্যক্তি স্বাধীনতার পরিপন্থি এবং জাতীয় সম্প্রচার নীতিমালা ২০১৪ অনুযায়ী অবৈধ।

তাছাড়াও অনুমতি ব্যতীত কারো জীবন ঘটনা নিয়ে কোন সম্প্রচার মিডিয়াতে কোন নাটক সিনেমা প্রচার করণ ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ অনুযায়ী গুরুত্বর অপরাধ।

বাদী পক্ষের আইনজীবী বারিস্টার টিপু বলেন, সংবিধানের আর্টিকেল ৩৯ অনুযায়ী ফ্রিডম অব এক্সপ্রেস যদিও নিশ্চিত করা হয়েছে, কিন্তু অভিব্যক্তির স্বাধীনতা কোন এ্যাবসুলট স্বাাধীনতা নয় যা আইনের দ্বারা আরোপিত প্রতিবন্ধকতা সাপেক্ষে নিয়ন্ত্রিত। আমাদের সাবমিশনে সন্তুষ্ট হয়ে অনারেবল হাইকোর্ট ডিভিশন রুল জারি করেন।