একদিকে আইনজীবীদের শান্তি সমাবেশ, অন্যদিকে বিক্ষোভ
বিএনপি সমর্থিত আইনজীবীরা ‘ভোট ডাকাতি ও আইনজীবীদের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদ’ নামে সমাবেশ করে

একদিকে আইনজীবীদের শান্তি সমাবেশ, অন্যদিকে বিক্ষোভ

পবিত্র ঈদুল ফিতর ও অবকাশকালীন ছুটির পর কোর্ট খোলার প্রথম দিনে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে পাল্টাপাল্টি সমাবেশ করেছে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীরা। এক পক্ষ করেছে শান্তি সমাবেশ, অন্যপক্ষ করেছে বিক্ষোভ সমাবেশ।

আজ রোববার (৩০ এপ্রিল) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুনের নেতৃত্বে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা শান্তি সমাবেশ করে।

একদিকে আইনজীবীদের শান্তি সমাবেশ, অন্যদিকে বিক্ষোভ
আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের শান্তি সমাবেশ

এসময় উপস্থিত ছিলেন সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, গিয়াস উদ্দিন আহম্মদ, আইনজীবী এ কে এম তৌহিদুর রহমান, সহকারী অ্যাটর্নি জেনারেল কাজী মো. মাহমুদুল করিম (রতন), আইনজীবী চৈতালী চক্রবর্তীসহ বিপুল সংখ্যক আইনজীবী।

অপরদিকে বিএনপি সমর্থিত আইনজীবীরা ‘ভোট ডাকাতি ও আইনজীবীদের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদ’ নামে সমাবেশ করে। এসময় সুপ্রিম কোর্ট বার প্রাঙ্গণে বিক্ষোভ মিছিলও করেছে তারা।

একদিকে আইনজীবীদের শান্তি সমাবেশ, অন্যদিকে বিক্ষোভ মিছিল
সুপ্রিম কোর্ট বার প্রাঙ্গণে বিএনপি সমর্থিত আইনজীবীদের বিক্ষোভ মিছিল

সমাবেশে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও বিএনপির যুগ্ম-মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূইয়া, সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল প্রমুখ।

উল্লেখ্য, গত ১৫ ও ১৬ মার্চ হট্টগোল, হামলা, মামলা, ভাংচুর, সাংবাদিক পেটানো, প্রধান বিচারপতির কাছে নালিশ ও ধাক্কাধাক্কির মধ্য দিয়ে অনুষ্ঠিত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচন অনুষ্ঠিত হয়।

দুই দিনব্যাপী নির্বাচনের শেষ দিন দিনগত রাতে এ ফলাফল ঘোষণা করা হয়। ১৪টি পদের সব কয়টিতে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল জয়ী হয়েছে।

যদিও নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত থেকেছিল বিএনপির সমর্থকেরা। এরপর থেকে নতুন নির্বাচনের দাবিতে বিএনপিপন্থি আইনজীবীরা আন্দোলন করে আসছে।