বঙ্গবন্ধুর দুর্নীতিবিরোধী ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে রুল
বঙ্গবন্ধু এবং হাইকোর্ট

বঙ্গবন্ধুর দুর্নীতিবিরোধী ভাষণ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করতে রুল

দুর্নীতি ও অর্থপাচারের বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্তের নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বঙ্গবন্ধুর দুর্নীতিবিরোধী ভাষণগুলো (অডিও-ভিডিওসহ) ৩০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার (২ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

মন্ত্রী পরিষদ সচিব, শিক্ষা সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ৪ জুন এ রুলের পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তুলতে প্রধান অন্তরায় দুর্নীতি, লুটপাট ও অর্থপাচার। তাই দেশ থেকে সমাজ থেকে এসব রোগ নির্মূলের কথা বলেছেন বঙ্গবন্ধু। বর্তমান সময়েও দেশের উন্নয়নে প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে “মাত্রাতিরিক্ত” দুর্নীতি ও অর্থপাচার। এমন পরিস্থিতিতে শুভবোধের উদয় হতে হাইকোর্ট এই রুল জারি করলেন।

এ সময় আদালতে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, দুদকের আইনজীবী মো. খুরশিদ আলম খান ও রাজউকের আইনজীবী ইমাম হাছান।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, “এ আদেশের পাশাপাশি আদালত দুর্নীতির বিরুদ্ধে বঙ্গবন্ধুর ভাষণের অডিও, ভিডিও যা যা আছে তা বাংলাদেশ ন্যাশনাল আর্কাইভ দাখিল করতে বলেছে। আগামী ৪ জুন এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ঠিক করে দিয়েছেন আদালত।”