৯৭ সহকারী জজ নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন
বিচারক (প্রতীকী ছবি)

অধস্তন আদালতের ১০৮ বিচারকের বেতন বাড়ল

বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে কর্মরত ১০৮ জন সদস্যের বেতন বেড়েছে। জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের পদে যোগদানের পর ৫ বছর পূর্ণ হওয়ায় বিচার বিভাগীয় এসব কর্মকর্তার বেতন স্কেল উচ্চতর গ্রেডে উন্নিত করা হয়েছে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ (বিচার শাখা-৩) থেকে গত বৃহস্পতিবার (১১ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বেতন বৃদ্ধি পাওয়া ১০৮ বিচার বিভাগীয় কর্মকর্তার তালিকা দেখতে লিংকে ক্লিক করুন

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-১) মোহাম্মদ ওসমান হায়দার সই করা প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (বেতন ও ভাতাদি) আদেশ, ২০০৬ এর অনুচ্ছেদ ৩(২) অনুযায়ী বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের এসব সদস্যকে জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের পদে যোগদানের তারিখ থেকে পাঁচ বছর চাকরি পূর্তিতে সিনিয়র জেলা ও দায়রা জজ বা সমপর্যায় হিসেবে ৭৮ হাজার (নির্ধারিত) বেতনস্কেল প্রদান করা হল।

প্রসঙ্গত, বিচার বিভাগীয় কর্মকর্তাদের বেতন কাঠামো অনুযায়ী জেলা ও দায়রা জজ পদমর্যাদার একজন বিচারকের মূল বেতন ৭০ হাজার ৯২৫ টাকা। তবে বিধি অনুযায়ী জেলা জজ হিসেবে পাঁচ বছর চাকরির পর জ্যেষ্ঠ জেলা জজ হিসেবে সচিবদের সমান অর্থাৎ ৭৮ হাজার টাকা মূল বেতন পান অধস্তন আদালতের বিচারকরা।