অ্যাড. নওরোজের মৃত্যুতে জেএমবিএফ’র শোক, জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি
আইনজীবী লুৎফুল কবির নওরোজ

অ্যাড. নওরোজের মৃত্যুতে জেএমবিএফ’র শোক, জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

খুলনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী লুৎফুল কবির নওরোজের অকাল ও মর্মান্তিক মৃত্যুর ঘটনায় গভীর ক্ষোভ ও তীব্র নিন্দা জানিয়েছে জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)।

গণমাধ্যমে প্রেরণ করা এক বিবৃতিতে সংগঠনটি নিন্দা জানানোর পাশাপাশি আইনজীবী নওরোজ হত্যার সাথে জড়িত অভিযুক্তদের অবিলম্বে গ্রেফতার করে বিচারে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আহ্বান জানিয়েছে।

গত ১৬ জুলাই সন্ধ্যায় আইনজীবী নওরোজের নিষ্প্রাণ দেহ খুলনার বটিয়াঘাটা উপজেলার একটি পুকুরে পাওয়া যায়। অ্যাডভোকেট লুৎফুল কবির নওরোজ (৫৮) বাংলাদেশের দক্ষিণাঞ্চল খুলনায় দুর্নীতি দমন বিশেষ ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি ন্যায়বিচার সমুন্নত রাখতে এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে তার জীবন উৎসর্গ করেছেন। ৩/৪ দিন যাবত নিখোঁজ থাকার পর খুলনার বটিয়াঘাটা উপজেলার নদি সংলগ্ন একটি পুকুরে শরীরের আঘাতের চিহ্ন সম্বলিত তাঁর মৃত দেহ উদ্ধারের ঘটনা সমগ্র আইনজীবী সম্প্রদায়কে হতবাক করেছে।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশের বিশিষ্ট মানবাধিকার কর্মী ও আইনজীবী অ্যাডভোকেট শাহানুর ইসলাম আইনজীবী নওরোজ হত্যার ঘটনার গভীরভাবে শোকা প্রকাশ করেন এবং তার পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন। একই সাথে তিনি আইনজীবী নওরোজ হত্যার সাথে জড়িত অভিযুক্তদের অবিলম্বে গ্রেফতার করে বিচারে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আহ্বান জানিয়েছেন।

জেএমবিএফ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই মর্মান্তিক ঘটনার কারণ নির্ণয় ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করার জন্য একটি পুঙ্খানুপুঙ্খ ও নিরপেক্ষ তদন্ত করার আহ্বান জানিয়েছে। জেএমবিএফ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ঘটনার সত্যতা উন্মোচন এবং দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার জন্য তাদের সর্বোচ্চ প্রচেষ্টায় যেন কোন ঘাটতি না থাকে সেই আহ্বান জানিয়েছে। পাশাপাশি, এই ভয়ঙ্কর ঘটনার সাথে জড়িত ব্যক্তিকে অবিলম্বে চিহ্নিতপূর্বক গ্রেফতার করে উম্মুক্ত আদালতে দৃষ্ঠান্তমূলক শাস্তি প্রদানের উদাত্ত্ব আহ্বান জানিয়েছে জেএমবিএফ।

আইনজীবী সম্প্রদায় ন্যায়বিচার সমুন্নত রাখতে ও সকল ব্যক্তির অধিকার রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করে থাকে এবং আইনজীবী লুৎফুল কবিরের মত একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারানো বাংলাদেশের ন্যায়বিচারের জন্য এক বিধ্বংসী আঘাত বলে ন্যায়বিচার, মানবাধিকার এবং আইনের শাসন প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ অলাভজনক প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) দৃঢ়ভাবে বিশ্বাস করে।

জেএমবিএফ আইনজীবী সম্প্রদায়, সুশীল সমাজ এবং সকল অংশীজনকে এই কঠিন সময়ে সংহতি ও সমর্থনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) আইনজীবী লুৎফুল কবিরের মৃর্ত্যুর ঘটনা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। পাশাপাশি, এই হৃদয়বিদারক ঘটনার দায়ীদের চিহ্নিতপূর্বক গ্রেফতার করে বিচারে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানে কর্তৃপক্ষকে যেকোন প্রকার সহযোগিতার হাত বাড়াতে সদা প্রস্তুত থাকবে।