অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

অনুমতি ছাড়া অফিস ত্যাগ করলে কাটা হবে বেতন

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পূর্বানুমতি ছাড়া অফিস চলাকালীন সময়ে উচ্চ আদালতের প্রশাসনিক কোন কর্মকর্তা-কর্মচারী অফিস ত্যাগ করতে পারবে না। এই বিধান লঙ্ঘন করলে ওই কর্মকর্তা-কর্মচারী বেতন কাটা হবে।

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী সই করা এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে। গত ৯ আগস্ট সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ অফিস আদেশ জারি করা হয়।

এতে বলা হয়, আদালতের কর্মকর্তা ও কর্মচারীগণ অফিস চলাকালীন সময়ে কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বিভিন্ন অজুহাতে অফিসের বাহিরে চলে যাচ্ছেন। আকস্মিক পরিদর্শনকালে তাদের অফিসে পাওয়া যায় না, যা শৃঙ্খলা পরিপন্থি ও অফিসের কাজে বিঘ্ন ঘটায়।

সরকারি কর্মচারী (নিয়মিত উপস্থিতি) বিধিমালা, ২০১৯ এর ৪-এ বিনা অনুমতিতে অফিস ত্যাগের বিষয়ে বলা হয়েছে, উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমতি ছাড়া কোনো সরকারি কর্মচারী অফিস চলাকালীন অফিস ত্যাগ করতে পারবেন না।

তবে শর্ত থাকে যে জরুরি প্রয়োজনে, কোনো সহকর্মীকে অবগত করে অফিস ত্যাগ করা যাবে এবং এই বিধিমালার তফসিল অনুযায়ী সংরক্ষিত রেজিস্টারের এরূপ অবস্থানের কারণ সময় এতে উল্লেখ করতে হবে।

এই বিধান লঙ্ঘন করলে উপযুক্ত কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কর্মচারীকে কারণ দর্শানোর যুক্তিসঙ্গত সুযোগ দিয়ে এরূপ প্রতিক্ষেত্রের জন্য উক্ত কর্মচারীর একদিনের মূল বেতনের সমপরিমাণ অর্থ কর্তন করতে পারবে।

এমতাবস্থায় অত্র কোর্টের সকল কর্মকর্তা-কর্মচারীগণ অফিস চলাকালীন সময়ে জরুরি প্রয়োজনে অফিসের বাহিরে গেলে অফিস ত্যাগের রেজিস্টার সংরক্ষণ এবং উক্ত রেজিস্টারে তথ্য লিপিবদ্ধ না করে অফিস ত্যাগ না করার নির্দেশ দেওয়া হয়েছে।