সত্য এখন মিথ্যাচারের শিকার! মজা করা হয় বিচারপতিদের নিয়েও
ভারতের প্রধান বিচারপতি ডি.ওয়াই. চন্দ্রচূড়

ভারতের সুপ্রিম কোর্টে হবে স্থায়ী সাংবিধানিক বেঞ্চ

ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের একটা স্থায়ী সাংবিধানিক বেঞ্চ থাকবে। মূলত পাঁচ, সাত ও নয়জন বিচারপতির বেঞ্চে যে মামলাগুলি আসবে তার জন্যই এটা করা হবে।

দেশটির প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এ কথা জানিয়েছেন। তিনি জানান, সুপ্রিম কোর্টের একটা স্থায়ী সাংবিধানিক বেঞ্চ থাকবে। মূলত পাঁচ, সাত ও নয়জন বিচারপতির বেঞ্চে যে মামলাগুলি আসবে তার জন্যই এটা করা হবে।

মোটামুটি ১৩৫টি মামলার ক্ষেত্রে এই বেঞ্চ কার্যকরী হতে পারে। সবরিমালা মন্দিরে সমস্ত বয়সী মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত মামলা এই বেঞ্চে যেতে পারে।

এদিকে ৩০৬টা মামলার রায় ঝুলে রয়েছে পাঁচজন বিচারপতির বেঞ্চে। অন্তত তিনটি সাংবিধানিক ইস্যুর ক্ষেত্রে প্রধান বিচারপতি জানিয়েছেন, এবার থেকে একটা স্থায়ী সাংবিধানিক বেঞ্চ থাকবে। খ

তিনটি সাংবিধানিক ইস্যুর মধ্যে একটি হল নাগরিকত্ব আইনের ৬ এ ধারার মেয়াদ সংক্রান্ত বিষয় সহ আরও দুটি বিষয়ের কথা উল্লেখ করা হয়েছে।

আর মামলা ঝুলে থাকা প্রসঙ্গে প্রধান বিচারপতি জানিয়েছেন, ৯জন বিচারপতিকে নিয়ে বেঞ্চ বানিয়ে এই ঝুলে থাকা মামলাগুলির নিষ্পত্তির ব্যবস্থা করা হবে।

এর মাধ্যমে আন্তঃরাজ্য সম্পর্কিত মামলা, কেন্দ্র ও রাজ্যের দ্বন্দ্ব সম্পর্কিত মামলা, জমি সংক্রান্ত মামলাগুলির সহজেই নিষ্পত্তি হতে পারে।

এদিকে এই স্থায়ী সাংবিধানিক বেঞ্চ হলে সাংবিধানিক বিষয়গুলি নিয়ে মামলা হলে তা আরও সময় নিয়ে শুনতে পারবেন বিচারপতিরা। মামলা বকেয়া থাকার প্রবণতা কমতে পারে।

এত বছরের ইতিহাসে এই প্রথম স্থায়ী সাংবিধানিক বেঞ্চ তৈরির উদ্যোগ। সংবিধানের জটিল বিষয়গুলিকে নিয়ে সমস্যা তৈরি হলে এখানেই হবে নিষ্পত্তি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া