কক্সবাজারে এক লক্ষ ইয়াবা পাচারের মামলায় ২ জনের যাবজ্জীবন
কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন

কক্সবাজারে এক লক্ষ ইয়াবা পাচারের মামলায় একজনের যাবজ্জীবন

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : এক লক্ষ ইয়াবা টেবলেট পাচারের মামলায় একজনকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছে। একইসাথে ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে।

আজ সোমবার (১৫ অক্টোবর) কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন এ রায় ঘোষণা করেন।

একই কার্যালয়ের জেলা নাজির বেদারুল আলম ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, ঘটনা সংঘটিত হওয়ার মাত্র এক বছর ৬ মাস ৫ দিনে মামলাটি রায় ঘোষণা করা হয়েছে।

দন্ডিত আসামী হলেন- কক্সবাজারের রামু’র খুনিয়াপালং ইউনিয়নের পেঁচারদ্বীপের মাংগালা পাড়ার আলী আকবর প্রকাশ বুলু।

রাষ্ট্রপক্ষে একই আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ এবং আসামীর পক্ষে অ্যাডভোকেট সিরাজুল ইসলাম আদালতে মামলাটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ

২০২২ সালের ১০ এপ্রিল ভোর সাড়ে ৬ টার দিকে র‍্যাব-১৫ এর একটি টিম এক অভিযান চালিয়ে কক্সবাজারের রামু’র খুনিয়াপালং ইউনিয়নের পেঁচারদ্বীপের মাংগালা পাড়ার আলী আকবর প্রকাশ বুলুকে তার বসত বাড়ি থেকে গ্রেপ্তার করে। পরে আলী আকবর প্রকাশ বুলুর দেখানো মতে তার বসত বাড়ির মাটি খুঁড়ে এক লক্ষ পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‍্যাব-১৫ এর কর্মকর্তা জিয়াউল আবেদীন বাদী হয়ে আলী আকবর প্রকাশ বুলুকে আসামী করে রামু থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করেন। যার রামু থানা মামলা নম্বর : ২৪, তারিখ : ১০/০৪/২০২২ ইংরেজি, যার জিআর মামলা নম্বর : ২০৬/২০২২ ইংরেজি (রামু) এবং এসটি মামলা নম্বর : ৩৯১/২০২৩ ইংরেজি।

বিচার ও রায়

মামলাটি বিচারের জন্য ২০২৩ সালের ১৫ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে চার্জ (অভিযোগ) গঠন করা হয়। মামলায় ৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামীদের পক্ষে তাদের জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট পর্যালোচনা, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায় ঘোষণার জন্য রোববার দিন ধার্য্য করা হয়।

রায় ঘোষণার দিনে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) সারনীর ১০(গ) ধারায় আসামী আলী আকবর প্রকাশ বুলুকে দোষী সাব্যস্ত করে তাকে যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন। ঘটনা সংঘটিত হওয়ার মাত্র এক বছর ৬ মাস ৫ দিনে মামলাটি রায় ঘোষণা করা হয়েছে।