প্যারিসে প্রোবোনো অ্যাওয়ার্ড গ্রহণ আইনজীবী ইশরাত হাসানের

প্যারিসে প্রোবোনো অ্যাওয়ার্ড গ্রহণ আইনজীবী ইশরাত হাসানের

ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মেলনে পূর্বে ঘোষিত প্রোবোনো অ্যাওয়ার্ড গ্রহণ করলেন বাংলাদেশি আইনজীবী ইশরাত হাসান।

গত বৃহস্পতিবার (২ নভেম্বর) প্যারিসের স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় প্যালেস দেস কংগ্রেস দা প্যারিসের কনফারেন্স হলে ইসরাতকে এই পুরস্কার তুলে দেন আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হোরাসিও বার্নাডে নেটো।

এ সময় সাথে ছিলেন প্রোবোনো কমিটির কো-চেয়ার ওডিটি গেলডেনহোয়েস। এছাড়া সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত আইনজীবীরা উপস্থিত ছিলেন।

যোগাযোগ করা হলে আইনজীবী ইশরাত হাসান জানান, বাংলাদেশে নারী ও শিশুদের আইনি সুরক্ষার লড়াইয়ের প্রতিদানস্বরূপ আমাকে এই পুরস্কার দেয়া হয়। আন্তর্জাতিক অঙ্গণে এই স্বীকৃতি আমাদের দেশের জন্য বিশাল অর্জন বলে আমি মনে করি।

আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের সভাপতি হোরাসিও বার্নাডে নেটো বলেন, আইনজীবী ইশরাত হাসান আইবিএ প্রোবোনো এওয়ার্ড পাওয়ায় আমি অত্যন্ত আনন্দিত। বাংলাদেশের নারী ও শিশুদের অধিকার আদায়ে তার অক্লান্ত প্রচেষ্টা ভবিষ্যৎ প্রজন্ম স্মরণ রাখবে।

‘শিশুদের মাতৃদুগ্ধপানকালে মায়েদের প্রাইভেসি নিশ্চিত করার জন্য জনবহুল স্থানগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপনের বিষয়টি বাংলাদেশের সমাজ ব্যবস্থায় অভূতপূর্ব ও প্রশংসনীয় উন্নতি। ইশরাত হাসানের মতো আইনজীবীদের উৎসর্গ ও নিঃস্বার্থ প্রচেষ্টায় বিশ্ব আরও উন্নত ও বাসযোগ্য হবে,’ বলেন তিনি।

আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জনস্বার্থে আইনজীবী ইশরাত হাসানের অনেক কাজ রয়েছে। বিশ্বের ৮০ হাজার আইনজীবী, ১৯০টি বার অ্যাসোসিয়েশন ও ল’ সোসাইটি আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের সদস্য। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত এই আন্তর্জাতিক সংগঠনের সদর দফতর লন্ডনে।