আদালত বর্জনের কর্মসূচি আইনের শাসনের পরিপন্থি : সুপ্রিম কোর্ট বার

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আদালত বর্জনের কর্মসূচি গণতন্ত্র এবং আইনের শাসনের পরিপন্থি ও বিচার কার্যক্রমে সরাসরি হস্তক্ষেপ। এইরূপ কর্মসূচি বিচারপ্রার্থী মানুষের বিচার পাওয়ার অধিকারের পরিপন্থি বলে উল্লেখ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

রোববার (৩১ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সুপ্রিম কোর্ট বারের সম্পাদক অ্যাডভোকেট মো. আবদুন নূর দুলাল।

লিখিত বক্তব্যে তিনি বলেন, জাতীয় নির্বাচন একটি সাংবিধানিক ধারাবাহিকতা এবং বাধ্য-বাধকতা। গণতান্ত্রিক ব্যবস্থার ধারাবাহিকতার জন্য নির্বাচন অপরিহার্য। সারা দেশে নির্বাচনী আবহ তৈরি হয়েছে এবং জাতি ৭ জানুয়ারি, ২০২৪ নির্বাচনের জন্য প্রস্তুত হয়ে আছে। এই নির্বাচনে অংশগ্রহণ করা বা না করা যে কোনো রাজনৈতিক দলের নিজস্ব রাজনৈতিক সিদ্ধান্ত। কিন্তু নির্বাচন প্রতিহত করার নামে একটি রাজনৈতিক দলের আইনজীবী ফোরাম ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আদালত বর্জনের যে ডাক দিয়েছে তা অনাকাঙিক্ষত এবং অনভিপ্রেত। এইরূপ কর্মসূচি দেওয়ার কোনো এখতিয়ার আইনজীবী ফোরামের নাই। এইরূপ আহ্বান গণতন্ত্র এবং আইনের শাসনের পরিপন্থি এবং বিচার কার্যক্রমে সরাসরি হস্তক্ষেপ। এইরূপ কর্মসূচি বিচারপ্রার্থী মানুষের বিচার পাওয়ার অধিকারের পরিপন্থি। বিএনপি-জামায়াত বাংলাদেশে সন্ত্রাস এবং নৈরাজ্য সৃষ্টির অপপ্রয়াসে লিপ্ত রয়েছে। এই অপশক্তি বাংলাদেশে বিচারহীনতার সংস্কৃতি চালু করেছিল। আবার তারা বিচারহীনতার সংস্কৃতি চালু করার অপপ্রয়াসে লিপ্ত রয়েছে।

আরও পড়ুনআদালত বর্জনের শপথ নিলেন বিএনপি সমর্থিত আইনজীবীরা

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এই অপপ্রয়াসের তীব্র নিন্দা জানাচ্ছে এবং দৃঢ়তার সঙ্গে ঘোষণা করছে যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ এবং অধস্তন আদালতসমূহ জানুয়ারি ১ থেকে জানুয়ারি ৭ এবং তৎপরবর্তী সময়ে যথারীতি খোলা থাকবে।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর, সুপ্রিম কোর্ট বারের কার্য নির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।