আদালত বর্জনের শপথ নিলেন বিএনপি সমর্থিত আইনজীবীরা

আগামীকাল ১ জানুয়ারি থেকে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সারা দেশের আদালত বর্জনের কর্মসূচি পালন করবে বিএনপি ও জামায়াত সমর্থিত আইনজীবীরা।

আজ রোববার (৩১ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে তারা আদালত বর্জনের শপথ নেন।

সংবাদ সম্মেলনে বিএনপির শীর্ষ আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, আমরা এখান থেকে শপথ নিলাম আগামীকাল থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আদালতের কোনো কার্যক্রমে অংশগ্রহণ করব না। ফ্যাসিস্ট হাসিনা সরকারের পতন না হওয়া পর্যন্ত আইনজীবীরা আন্দোলন চালিয়ে যাবে।

আরও পড়ুনআদালত বর্জনের কর্মসূচি আইনের শাসনের পরিপন্থি : সুপ্রিম কোর্ট বার

এ সময় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, জামায়াত সমর্তিত বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সভাপতি অ্যাডভোকেট জসিম উদ্দিন সরকার, ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের কো-কনভেনর অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল, অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল, অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুবসহ অনেকে।

এর আগে ১-৭ জানুয়ারি আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সারা দেশের আদালত বর্জনের ঘোষণা করে বিএনপি সমর্থিত আইনজীবীরা। গত বুধবার সুপ্রিম কোর্ট বার ভবনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল।

‘ডামি নির্বাচন বর্জন, কর্তৃত্ববাধীন ফ্যাসিস্ট শেখ হাসিনা সরকারের পদত্যাগের দাবিতে জনগণের অসহযোগ আন্দোলনের সঙ্গে সংহতি জ্ঞাপন এবং আইনজীবীদের কর্মসূচি ঘোষণা উপলক্ষ্যে’ এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আরও পড়ুন১ জানুয়ারি থেকে সারাদেশে সব আদালত বর্জনের ঘোষণা

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ব্যারিস্টার কায়সার কামাল।

তিনি বলেন, দেশ ও জাতির এই চরম যুগ সন্ধিক্ষণে দেশের বৃহত্তম এবং জনপ্রিয় আইনজীবী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম জনগণের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে। ফ্যাসিস্ট শেখ হাসিনার পদত্যাগ ডামি নির্বাচন বর্জন এবং বিচার বিভাগের স্বাধীনতা, পুনঃপ্রতিষ্ঠা এবং জনগণের মৌলিক অধিকার ফিরিয়ে আনার লক্ষ্যে আমরা নিম্নরূপ কর্মসূচি ঘোষণা করছি।

আগামী ১ জানুয়ারি ২০২৪ থেকে ৭ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ, সমস্ত জেলা আদালত, সেশন্স আদালত, মুখ্য মহানগর হাকিমদের আদালত, মুখ্য জুডিসিয়াল আদালতসহ সমস্ত আদালত বর্জন কর্মসূচি পালন করা হবে।

কায়সার কায়সার বলেন, সরকার বা সরকারের কোনো অনুচরদের উসকানিতে পা না দিয়ে শান্তিপূর্ণভাবে এই গণতান্ত্রিক কর্মসূচি সফল করার জন্য দেশের আইনজীবী সমাজের কাছে আহ্বান জানাচ্ছি।