কক্সবাজার-৩ আসনে আ'লীগের প্রার্থী সাইমুম সরওয়ার কমলকে শোকজ
সাইমুম সরওয়ার কমল

কক্সবাজার-৩ আসনে সাইমুম সরওয়ার কমলকে আবারো শোকজ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন পূর্ব আচরণ বিধি লঙ্ঘন করায় সংসদীয় আসন ২৯৬, কক্সবাজার-৩ (কক্সবাজার সদর-রামু-ঈদগাহ) আসনে আওয়ামী লীগের মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী সাইমুম সরওয়ার কমলকে আবারো শোকজ করা হয়েছে।

একই সংসদীয় আসনের দায়িত্ব প্রাপ্ত নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক মোছাঃ রেশমা খাতুন গত বুধবার (২৭ ডিসেম্বর) কারণ দর্শানোর এই নোটিশ (শোকজ) প্রদান করেন।

কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বেঞ্চ সহকারী ও নির্বাচনি অনুসন্ধান কমিটির সহায়ক স্টাফ সেতু বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগেও সংসদ সদস্য পদপ্রার্থী সাইমুম সরওয়ার কমলকে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচনি অনুসন্ধান কমিটি গত ২ ডিসেম্বর প্রথম দফায় শোকজ করেছিল।

২৭ ডিসেম্বর প্রদত্ত শোকজ নোটিশে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৩ (কক্সবাজার সদর-রামু-ঈদগাহ) আসনের রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের মনিরঝিলে গত ১৮ ডিসেম্বর রাত ৮ টায় আওয়ামী লীগ থেকে মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী সাইমুম সরওয়ার কমলের উপস্থিতিতে তাঁর নেতা-কর্মী, সমর্থকেরা মশাল মিছিল করেছেন। এছাড়া তিনি নেতা-কর্মী, সমর্থকদের নিয়ে নির্বাচনি আসনে যান্ত্রিক যানবাহন ব্যবহার করে শোডাউন করেছেন। যা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন নিউজ পোর্টালে ভিডিও ফুটেজ প্রচারিত হয়েছে।

এ ধরনের কাজ ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর ৮(ক) বিধিতে বর্ণিত বিধানের লঙ্ঘন।

এ অবস্থায় উল্লেখিত বিষয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাইমুম সরওয়ার কমলের কোন বক্তব্য থাকলে তা রোববার ৩১ ডিসেম্বর সকাল ১০ টার মধ্যে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান তথা কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিজ্ঞ বিচারক মোছা: রেশমা খাতুন এর কার্যালয়ে স্বশরীরে উপস্থিত হয়ে বা উপযুক্ত কোন প্রতিনিধির মাধ্যমে লিখিতভাবে ব্যাখ্যা প্রদান করতে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৯১-এ (৫) (এ) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের আগে নির্বাচনি প্রচারণা চালানোর অভিযোগে কক্সবাজার-৩
আসনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য পদপ্রার্থী সাইমুম সরওয়ার কমলকে আগেও নির্বাচনী অনুসন্ধান কমিটি আরো একবার শোকজ করেছিলো। এবার তাঁকে দ্বিতীয়বারের মতো শোকজ করা হলো।

দ্বিতীয় দফায় শোকজ নোটিশ প্রাপ্ত কক্সবাজার-৩ আসনের আওয়ামী লীগের মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী সাইমুম সরওয়ার কমল একই আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি এ আসনে এবার সহ পর পর ৪ বার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগামী ৭ জানুয়ারি রোববার সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ হবে।