কক্সবাজার-৪ আসনে শাহীন আক্তার ও বদিকে শোকজ
সংসদ সদস্য পদপ্রার্থী শাহীন আক্তার ও তাঁর স্বামী, আলোচিত সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি

কক্সবাজার-৪ আসনে শাহীন আক্তার ও বদিকে শোকজ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন করায় সংসদীয় আসন ২৯৭, কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী শাহীন আক্তার ও তাঁর স্বামী, আলোচিত সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদিকে শোকজ করা হয়েছে। একই আসনের স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী মোঃ নুরুল বশর এর অভিযোগের প্রেক্ষিতে এ শোকজ করা হয়।

একই সংসদীয় আসনের দায়িত্ব প্রাপ্ত নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্য শনিবার (৩০ ডিসেম্বর) ২ জনকে ২টি পৃথক কারণ দর্শানোর এই নোটিশ (শোকজ) প্রদান করেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের হিসাব সহকারী ও নির্বাচনি অনুসন্ধান কমিটির সহায়ক স্টাফ মুহাম্মদ সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী শাহীন আক্তারকে প্রদত্ত শোকজ নোটিশে বলা হয়, গত ২৬ ডিসেম্বর উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়ন, টেকনাফের বাহারছরা ইউনিয়ন সহ আরো কয়েকটি ইউনিয়নে এবং গত ২৭ ডিসেম্বর উখিয়া উপজেলার অন্যান্য সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের দিয়ে পালংখালী ইউনিয়ন পরিষদ ভবনে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সরকারি অর্থে চাল বিতরণ করা হয়। চাল বিতরণকালে প্রতিটি ওয়ার্ড হতে ২০০ জন উপকারভোগীদের কাছ থেকে জাতীয় পরিচয় পত্রের মূলকপি সংগ্রহ করে নিয়ে নেওয়া হয়। আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ভোট নাদিলে সংগ্রহে রাখা জাতীয় পরিচয় পত্র জব্দ করে সরকারি সকল ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা বঞ্চিত করা হবে। এই মর্মে একই আসনে স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী মোঃ নুরুল বশর নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্যের কাছে লিখিত অভিযোগ করেন।

শোকজ নোটিশে আরো বলা হয়, এ ধরনের কাজ “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ৩, ৩(ক), ৩(খ) বিধির লংঘন।”

অপরদিকে, সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি’কে প্রদত্ত শোকজ নোটিশে বলা হয়, সংসদ সদস্য পদপ্রার্থী শাহীন আক্তার এর পক্ষে গত ২৬ ডিসেম্বর সংবাদ সম্মেলন করে আবদুর রহমান বদি একই আসনে ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী মোঃ নুরুল বশর ও তাঁর নেতাকর্মীদের বিরুদ্ধে মানহানিকর বক্তব্য প্রদান করেছেন। যা স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী মোঃ নুরুল বশর নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্যের কাছে পৃথকভাবে লিখিত অভিযোগ করেছেন।

এই শোকজ নোটিশে আরো বলা হয়, এ ধরনের কাজ “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১১ (ক) বিধির বিধান এবং গণপ্রতিনিধিত্ব আদেশের ৭৭ বিধির লংঘন।”

উভয় অভিযোগের প্রেক্ষিতে নির্বাচনি অনুসন্ধান কমিটি অভিযোগ গঠন করেন।

এ অবস্থায় উল্লেখিত অভিযোগদ্বয়ের বিষয়ে অনুসন্ধান করে শাহীন আক্তার ও আবদুর রহমান বদি’র বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুসন্ধান প্রতিবেদন প্রেরণ সহ নির্বাচন কমিশনের কাছে কেন সুপারিশ প্রেরণ করা হবেনা, তৎমর্মে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহীন আক্তার ও তাঁর স্বামী আবদুর রহমান বদি’র কোন বক্তব্য থাকলে তা আগামী বুধবার ৩ জানুয়ারি সকাল ১১ টার মধ্যে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান তথা কক্সবাজারের বিজ্ঞ সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্য এর কার্যালয়ে স্বশরীরে উপস্থিত হয়ে বা উপযুক্ত কোন প্রতিনিধির মাধ্যমে লিখিত বক্তব্য দিতে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৯১-এ (৫) (এ) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের আগে নির্বাচনি প্রচারণা চালানোর অভিযোগে কক্সবাজার-৪ আসনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য পদপ্রার্থী শাহীন আক্তারকে নির্বাচনী অনুসন্ধান কমিটি গত ২ ডিসেম্বর আরো একবার শোকজ করেছিলো। এবার তাঁকে দ্বিতীয়বারের মতো শোকজ করা হলো। একইসাথে তাঁর স্বামী আলোচিত আবদুর রহমান বদিকেও শোকজ করা হলো।

দ্বিতীয় দফায় শোকজ নোটিশ প্রাপ্ত কক্সবাজার-৪ আসনের আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী শাহীন আক্তার একই আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি এ আসনে এবার সহ পর পর ২ বার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগামী ৭ জানুয়ারি রোববার সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ হবে।