কক্সবাজার-১ আসনে সৈয়দ মুহাম্মদ ইবরাহিমকে শোকজ
সৈয়দ মুহাম্মদ ইবরাহিম

কক্সবাজার-১ আসনে সৈয়দ মুহাম্মদ ইবরাহিমকে শোকজ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন করায় সংসদীয় আসন ২৯৪, কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে কল্যাণ পার্টির মনোনীত হাতঘড়ি প্রতীক নিয়ে সংসদ সদস্য পদপ্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিম’কে শোকজ করা হয়েছে।

একই আসনের স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী জাফর আলমের পৃথক ২টি লিখিত অভিযোগের প্রেক্ষিতে এ শোকজ করা হয়।

একই সংসদীয় আসনের দায়িত্ব প্রাপ্ত নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম গত বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম’কে ২টি পৃথক কারণ দর্শানোর নোটিশ (শোকজ) প্রদান করেন।

কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বেঞ্চ সহকারী ও নির্বাচনি অনুসন্ধান কমিটির সহায়ক স্টাফ আজিজুর রহমান মিজান এ তথ্য নিশ্চিত করেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে কল্যাণ পার্টি মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিম কে প্রদত্ত প্রথম শোকজ নোটিশে বলা হয়, গত ২১ ডিসেম্বর চকরিয়া পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের বিমানবন্দর পাড়ায়, একইদিন চকরিয়া উপজেলার কাকরা ইউনিয়নের মাঝের ফাঁড়ি এলাকায় এবং ২২ ডিসেম্বর পেকুয়া উপজেলার বিভিন্ন স্থানে জনসভা করে সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ও কল্যাণ পার্টির যুগ্ম মহাসচিব আবদুল্লাহ আল সাকিব একই আসনে স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী জাফর আলমকে উদ্দেশ্য করে অশ্লীল ও উশৃংখল ভাষায় গালমন্দ করেন।

সৈয়দ মুহাম্মদ ইবরাহিম কে প্রদত্ত দ্বিতীয় শোকজ নোটিশে বলা হয়, গত ২১ ডিসেম্বর চকরিয়া উপজেলার বিএম চর উচ্চ বিদ্যালয়ের শহিদ মিনার চত্বরে সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নির্বাচনী প্রচার কার্যে নিয়োজিত কর্মীরা মানববন্ধন করে একই আসনে স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী জাফর আলমের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন বক্তব্য দিয়েছেন। যেখানে সৈয়দ মুহাম্মদ ইবরাহিম উপস্থিত না থাকলেও তিনি বিভিন্নভাবে উস্কানি দিয়েছেন। উভয় বিষয়ে প্রতিকার চেয়ে স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী জাফর আলম কক্সবাজারের রিটার্নিং অফিসারের কাছে লিখিত পৃথক ২টি আবেদন করেন। রিটার্নিং অফিসার আবেদন ২টি একই আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিজ্ঞ বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম এর কাছে প্রেরণ করেন।

শোকজ নোটিশে আরো বলা হয়, এ ধরনের কাজ “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১১(ক) বিধির লংঘন।”

উভয় অভিযোগের প্রেক্ষিতে নির্বাচনি অনুসন্ধান কমিটি নির্বাচনি অভিযোগ গঠন করেন।

এ অবস্থায় উল্লেখিত অভিযোগদ্বয়ের বিষয়ে অনুসন্ধান করে সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুসন্ধান প্রতিবেদন প্রেরণ সহ নির্বাচন কমিশনের কাছে কেন সুপারিশ প্রেরণ করা হবেনা, তৎমর্মে কল্যাণ পার্টি মনোনীত প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিম এর কোন বক্তব্য থাকলে, তা আগামী সোমবার ১ জানুয়ারি বেলা ২টার মধ্যে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান তথা কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিজ্ঞ বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম এর কার্যালয়ে স্বশরীরে উপস্থিত হয়ে বা উপযুক্ত কোন প্রতিনিধির মাধ্যমে লিখিত বক্তব্য দিতে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৯১-এ (৫) (এ) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ দেওয়া হয়েছে।

কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বেঞ্চ সহকারী ও নির্বাচনি অনুসন্ধান কমিটির সহায়ক স্টাফ আজিজুর রহমান মিজান আরো জানান, কল্যাণ পার্টির যুগ্ম মহাসচিব আবদুল্লাহ আল সাকিব কক্সবাজার-১ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী জাফর আলমকে উদ্দেশ্য করে অশ্লীল ও উশৃংখল ভাষায় গালমন্দ করার বিষয়ে নির্বাচনি অনুসন্ধান কমিটি তাঁকে গত বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) অনুরূপ পৃথক শোকজ (কারণ দর্শানোর নোটিশ) দিয়ে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান বিজ্ঞ বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম এর কার্যালয়ে একই সময়ে স্বশরীরে উপস্থিত হয়ে বক্তব্য দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী ও অভিযোগকারী জাফর আলম বর্তমানে একই আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য। এ আসনে আওয়ামী লীগের মনোনীত কোন প্রার্থী নেই। স্থানীয় আওয়ামী লীগ এ আসনে কল্যাণ পার্টি মনোনীত হাতঘড়ি প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিমকে সমর্থন জানিয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগামী ৭ জানুয়ারি রোববার সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত সারাদেশে ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ হবে।