ন্যাশনাল জুডিসিয়াল একাডেমির জমি নির্ধারণ, শিগগিরই অধিগ্রহণ
আদালত (প্রতীকী ছবি)

সোমবার থেকে খুলছে সারা দেশের অধস্তন আদালত

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : দীর্ঘ একমাস অবকাশের পর সোমবার (১ জানুয়ারি) থেকে দেশের অধস্তন আদালতসমূহ খুলছে।

আগামীকাল সোমবার থেকে অধস্তন আদালত সমুহে বিচারক, বিচারপ্রার্থী, আইনজীবী, আইনজীবী সহকারী, আদালতের কর্মকর্তা, কর্মচারী সহ সংশ্লিষ্ট সকলের পদচারণায় আবারো মুখর হয়ে উঠবে।

আদালতের চিরায়ত নিয়ম অনুযায়ী দেশের জেলা ও মেট্রোপলিটন জজশীপের নিয়ন্ত্রণাধীন আদালত, বিশেষ আদালত, সাইবার কোর্ট এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল সমুহ গত ৩ ডিসেম্বর থেকে বার্ষিক অবকাশ শুরু হয়ে এ অবকাশ রোববার ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ ছিলো।

অবকাশকালীন জরুরী বিচারকার্য পরিচালনার জন্য সারাদেশের জেলা ও মেট্রোপলিটন জজশীপে ৬২ জন অবকাশকালীন বিচারক নিয়োগ দেওয়া হয়েছিলো।

অবকাশকালীন সময়ে ফৌজদারি কার্যবিধির ৪৩৫ ধারার অধীনে পুনর্বিবেচনার দরখাস্ত ব্যতীত সকল ফৌজদারি দরখাস্ত ও মামলা গ্রহণ ও নিষ্পত্তি করার জন্য সংশ্লিষ্ট বিচারকদের ফৌজদারি কার্যবিধির ১৯৩ (২) ধারার অধীন ক্ষমতা সহ, ফৌজদারি কার্যবিধির ৯(৪) ধারার ক্ষমতা দেওয়া হয়েছিলো।

একইসাথে অবকাশকালে দেওয়ানি আদালত আইনের ধারা ১৪ ও ৩৬ অনুযায়ী জেলার অধিক্ষেত্রের জরুরি দেওয়ানি মামলা গ্রহণ ও নিষ্পত্তি করার এবং শিশু আইনের আওতায় গঠিত শিশু আদালতের কার্যক্রম পরিচালনার ক্ষমতা প্রদান করা হয়েছিলো।

অবশ্য অবকাশকালীন সময়ে দেশের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এবং জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর নিয়ন্ত্রনাধীন আদালত সমুহ খোলা ছিল ও নিয়মিত স্বাভাবিক বিচারকার্য চলেছে।