তাসরীনা শিখার নতুন তিন বইয়ের মোড়ক উন্মোচন করলেন অ্যাডভোকেট তৌফিকা করিম

তাসরীনা শিখার নতুন তিন বইয়ের মোড়ক উন্মোচন করলেন অ্যাডভোকেট তৌফিকা করিম

অমর একুশে বইমেলা-২০২৪ এ প্রকাশিত হয়েছে কানাডা প্রবাসী লেখক তাসরীনা শিখার নতুন তিন বই। বই তিনটি হল: ভালোবাসার অতীত নেই, লাভ হ্যাজ নো পাস্ট এবং ঘর বেধেছি নানা দেশে।

রাজধানীর ধানমন্ডি ক্লাবে গত শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় বই তিনটির মোড়ক উন্মোচিত হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন সহায়তা প্রদানকারী বেসরকারি সংস্থা এলএএইচপি, এথনিকা ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজ, সিটিজেনস ব্যাংক পিএলসি- এর ফাউন্ডার চেয়ারম্যান; দেশ টিভির এক্সিকিউটিভ চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট নারী আইনজীবী কল্যাণ সংস্থার ফাউন্ডার প্রেসিডেন্ট তৌফিকা করিম, এডভোকেট।

গণমাধ্যম ব্যক্তিত্ব পাভেল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচিব ফারহানা হক নীলা। এছাড়াও উপস্থিত ছিলেন ফ্যাশন ডিজাইনার জহির করিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান, ৮১ ব্যাচের লেখক তাসরীনা শিখার বন্ধুমহল এবং বিশিষ্ট কবি-লেখক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

তাসরীনা শিখার তিন বই প্রসঙ্গে প্রধান অতিথির বক্তব্যে তৌফিকা করিম বলেন, আমাদের চারপাশে সারাদিন অনায়াসে ভাসতে থাকে নানা সঙ্গতি-অসঙ্গতি, ক্রমাগত ঘটতে থাকে বহুমূখী ঘটনা। এই সমস্ত সঙ্গতি-অসঙ্গতি বা ঘটনাগুলো নিয়ে কাগজে কলমে পরিপূর্ণ রূপ দিলেই সেটা একটা রচনা বা লেখা হয়ে ওঠে। সেই বিবেচনায়, তাসরীনা শিখা অনবদ্য লিখেছেন। আমার মনের কথা আই মিন আমি যা লিখতে চাই তাসরীনা শিখা সেটাই লিখে ফেলেন বলে মনে আমার। তাসরীনা শিখার লেখা এই গ্রন্থগুলো পাঠক হৃদয় ছুঁয়ে যাবে- এ আমার দৃঢ় বিশ্বাস। তাসরীনা শিখার জন্য নিরন্তর শুভকামনা।

তিনি আরও বলেন, এ প্রজন্মের ছেলে-মেয়েরা বইমেলাতে গিয়ে বই নিয়ে ছবি তোলেন। কিন্তু প্রকৃতপক্ষে বই পড়েন না; তারচেয়ে সেলফোন নিয়ে ব্যস্ত থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করেন বেশি। আমরা ছোট বেলা থেকে বই পড়েই বড় হয়েছি। বিভিন্ন বই পড়েই জেনেছি দেশ-বিদেশের বড় বড় মনিষীদের জীবন কিংবা তাদের সংগ্রামের কথা। এই জন্যই আমি বিশ্বাস করি- ভালো ভালো বই পড়া মানে শতাব্দীর মহৎ ব্যক্তিত্বের সাথে নিভৃতে আলাপ করা। মূলত বই পড়া ছাড়া একজন মানুষের দেহ থাকে কিন্তু আত্মা থাকে না। তাই সবাইকে বই পড়ার অনুরোধ করছি।

ভালোবাসার অতীত নেই, লাভ হ্যাজ নো পাস্ট এবং ঘর বেধেছি নানা দেশে এই তিন বইয়ের লেখক তাসরীনা শিখা জানান, কুমিল্লার জেলা শহরে আমার জন্ম। স্নিগ্ধ শান্ত আলো-বাতাসে বেড়ে উঠেছি। স্কুলজীবনের উচ্ছলতা, কলেজ জীবনের আনন্দঘন দিনগুলো কাটিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে পড়াশোনা করি। জীবনের অধিকাংশ সময় প্রবাসে বাস করলেও আমার ভাবনা, কল্পনা এবং স্বপ্নের সবকিছুই বাংলাদেশ এবং বাঙালিদের নিয়ে। মাটির গন্ধে বারবার ফিরে আসি নিজের জন্মভূমি বাংলাদেশে। বাস্তব জীবনপথে চলতে চলতে অনেক কিছুই মনের মাঝে গেঁথে যায়। কখনো মন প্রতিবাদী হয়ে উঠে, নানারকম প্রতিক্রিয়ার সৃষ্টি করে। সে প্রতিক্রিয়ার ফলে আমি যা অনুভব করি সেটাই আমি লেখার চেষ্টা করি।

তিনি আরও জানান, বিভিন্ন পত্রিকাতে এবং অনলাইন মাধ্যমে লেখা প্রকাশিত হবার পরে সবার অনুরোধে ইচ্ছে হয়েছিলো বই প্রকাশের। সে ইচ্ছে থেকেই নির্বাকের বাক্যালাপ, আকাশের ওপারে আকাশ এবং মেঘের ভেলায় ভেসে এই তিনটি বই লিখি এবং বইমেলাতে প্রকাশিত হয়। পৃথিবীর বহুদেশে অস্থায়ীভাবে বসবাস করার পর ১৯৯৪ সালে শেষ নােঙর বাঁধি কানাডার অন্টারিও লেকের পাশে টরেন্টো শহরে। সেটাই এখন আমার স্থায়ী বাসস্থান। কিন্তু বাংলাদেশ আমার মাতৃভূমি, আমার ভালােবাসা, আমার আবেগ, আমার স্মৃতির মধুর চারণভূমি। আমার সবচাইতে বড় পরিচয় আমি বাঙালি, বাংলাদেশ আমার দেশ-জন্মভূমি।

কবিতা আবৃত্তি, গানে-গানে মুখর ছিল তাসরীনা শিখার নব্য প্রকাশিত তিন বইয়ের মোড়ক উন্মোচন উৎসবের আয়োজন।