ভার্চুয়াল আদালত চান ডিসিরা

ভার্চুয়াল আদালত চান ডিসিরা

করোনাকালীনের মতো ভার্চুয়াল আদালত সারা দেশে আবারও চালু করা যায় কিনা, এ ব্যাপারে জেলাপ্রশাসকরা (ডিসি) প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ মঙ্গলবার (৫ মার্চ) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের প্রথম অধিবেশনের পর ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘জঙ্গিসহ বিভিন্ন কয়েদিকে আনা-নেওয়ায় অনেক সময় অসুবিধা হয়, আবার অনেক বয়স্ক বন্দি থাকে, এজন্য করোনাকালীনের মতো ভার্চুয়াল আদালত সারা দেশে আবারও চালু করা যায় কিনা এ ব্যাপারে জেলাপ্রশাসকরা প্রস্তাব দিয়েছেন। আইন মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে আমর দেখব কী করা যায়।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা নিয়ে জেলাপ্রশাসকরা তেমন কিছু বলেননি। তবে ছোট ছোট কিছু বিষয় নিয়ে কথা বলেছেন, যেমন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, জেলখানায় বন্দিদের আরেকটু ভাল ডায়েট দেওয়া, অনেক বয়স্ক বন্দি রয়েছে তাদের বিষয়ে বলেছেন।

তিনি বলেন, ‘ইয়াবার মতো যেসব মাদক পরিবহনে তেমন জায়গা প্রয়োজন হয় না সেগুলোর ব্যাপারে সতর্ক থাকতে বলেছি। ভয়াবহ একটা মাদক এসেছে সম্প্রতি, এলএসডি, অত্যন্ত ভয়াবহ মাদক, যারা জানে না তারা এটা বুঝবে না। এ বিষয়ে সতর্ক থাকতে হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জেলাপর্যায়ে প্রতি মাসে যে সভা হওয়ার কথা রয়েছে সেটি যেন মাসে মাসে হয়, তা তাদেরকে বলেছি।