কক্সবাজারে ইউপি নির্বাচনে অপরাধ বিচারে ৫ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ

কক্সবাজারে উপজেলা নির্বাচনে অপরাধের বিচার করতে ৩ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : আগামী বুধবার ৮ মে অনুষ্ঠিতব্য ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপে কক্সবাজার সদর, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা পরিষদের নির্বাচনে অপরাধের বিচার করতে প্রত্যেক উপজেলায় একজন করে ৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

গত ২৪ এপ্রিল আইন ও বিচার বিভাগের বিচার শাখা-১ এর সিনিয়র সহকারী সচিব মো : একরামুল হক শামীম স্বাক্ষরিত এক আদেশে নির্বাচন কমিশনের অভিপ্রায় অনুযায়ী কক্সবাজারের জন্য ৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সহ প্রথম ধাপে অনুষ্ঠিতব্য ১৫২ টি উপজেলা পরিষদের নির্বাচনে দায়িত্ব পালনের জন্য ১৫২ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে মনোনয়ন দেওয়া হয়। প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসাবে নিয়োগের জন্য মনোনীত বিচার বিভাগীয় কর্মকর্তাগণের চাকরি নির্বাচন কমিশন সচিবালয়ে ন্যস্ত করা হয়েছে।

কক্সবাজারের ৩টি উপজেলা পরিষদের নির্বাচনে নিয়োগপ্রাপ্ত প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতাসম্পন্ন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটগণ হলেন-কক্সবাজার সদর উপজেলায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা সাত্তার, মহেশখালী উপজেলায় মহেশখালী চৌকি আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ শোয়েব উদ্দীন খান এবং কুতুবদিয়া উপজেলায় কুতুবদিয়া চৌকি আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাঈদীন নাঁহী।

বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দ ২০১৩ সালের উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালার ৮৪ এর ক বিধিতে উল্লেখিত ৭২, ৭৪, ৭৫, ৭৬, বিধি ৭৭ এর উপ বিধি (১) এবং বিধি ৭৮ এর অধীন নির্বাচনী অপরাধ সমুহ আমলে নিয়ে সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার করবেন। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের প্রত্যেককে একজন করে সহযোগী স্টাফ, পুলিশ সদস্য, যানবাহন সহ আনুষাঙ্গিক প্রয়োজনীয় সকল সুবিধা দেওয়া হবে।

কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা (ভা:) মোহাম্মদ আশেক ইলাহী শাহজাহান নুরী জানান, উপজেলা পরিষদ নির্বাচনের দায়িত্ব পালনের জন্য উল্লেখিত ৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে ৬ মে হতে তাঁদের নিয়মিত দায়িত্ব থেকে অবমুক্ত করে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন আদেশ জারী করবেন।