প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

বৃহস্পতিবার বন্ধ থাকবে দেশের সব অধস্তন আদালত ও ট্রাইব্যুনাল

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার (১০ অক্টোবর) সরকারি ছুটির সিদ্ধান্ত আগেই জানানো হয়েছে। এবার জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে আনুষ্ঠানিকভাবে এই সাধারণ ছুটির ঘোষণা দিয়েছে।

নির্বাহী আদেশে ঘোষিত এই ছুটির কারণে দেশের সকল অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে বৃহস্পতিবার সাধারণ ছুটির ঘোষণা করেছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট।

আজ বুধবার (৯ অক্টোবর) সর্বোচ্চ আদালতের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

এর আগে গতকাল মঙ্গলবার (৮ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয় সাধারণ ছুটি বিষয়ক প্রজ্ঞাপন জারি করেছে।

ছুটির প্রজ্ঞাপনে বলা হয়, দুর্গাপূজা উপলক্ষে ১০ অক্টোবর নির্বাহী আদেশে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। সাধারণ ছুটিকালে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস বন্ধ থাকবে।

তবে জরুরি পরিষেবা যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস ও বন্দরগুলোর কার্যক্রম, পরিচ্ছন্নতা, টেলিফোন, ইন্টারনেট, ডাকসেবা এবং এ সংশ্লিষ্ট কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই সময়সূচির আওতার বাইরে থাকবেন।

এ ছাড়া হাসপাতাল ও জরুরি সেবা এবং এই সেবার সঙ্গে সংশ্লিষ্ট কর্মী, চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসক ও কর্মী, ওষুধসহ চিকিৎসা সরঞ্জাম বহনকারী যানবাহন ও কর্মীরা এই সময়সূচির আওতার বাইরে থাকবেন।

জরুরি কাজের সঙ্গে সম্পৃক্ত অফিসগুলোও এই সময়সূচির আওতার বাইরে থাকবে।

আর ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক এবং আদালতের কার্যক্রমের বিষয়ে সুপ্রিম কোর্ট প্রয়োজনীয় নির্দেশনা দেবেন।