অ্যাডভোকেট জয়নুল আবেদীন

‘আনাড়ি লোকদের ড্রাইভিং লাইসেন্স দিচ্ছে সরকার’

কোন দেশে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকলে বাস উঠিয়ে দিয়ে এরকম শিক্ষার্থীদের মেরে ফেলা হয়?- এমন প্রশ্ন তুলেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষে বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এমন প্রশ্ন তোলেন। এ সময় সমিতির অন্যান্য নেতাও উপস্থিত ছিলেন।

জয়নুল আবেদীন বলেন, গত কয়েকদিন আগে দুটি প্রাণ চলে গেল। বাস চাপা দিয়ে রেডিসন হোটেলের সামনে কলেজপড়ুয়া দুই শিক্ষার্থীকে মেরে ফেলেছে বাসের চালক। দেশের কোমলমতি শিক্ষার্থীরা মাঠে নেমেছে। সরকার গাড়িচালাতে কতগুলো আনাড়ি লোকদের লাইসেন্স দিচ্ছে।

প্রত্যেকটি লাইসেন্স দেয়া হচ্ছে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে এই সরকারের উদ্দেশ্য হাসিলের জন্য। নৌমন্ত্রী শাহজাহান খান বলেছিলেন, গরু-ছাগল চিনলেই গাড়ি চালানোর লাইসেন্স দেয়া যাবে। এই ধরনের উক্তি একজন মন্ত্রীর কাছ থেকে জাতি আশা করে না।

তিনি বলেন, শাহজাহান খানের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে আমার মনে হয় অপরিপক্ব লোকজনদের পরিবহনের লাইসেন্স দেয়া হচ্ছে। এর পেছনে সরকারের ইন্ধন রয়েছে। আজকে দুটি তাজা প্রাণ ঝড়ে গেল। সরকারের পক্ষ থেকে কোনো দুঃখ প্রকাশ না করে তারা আরও বিভিন্নভাবে উসকিয়ে দিচ্ছে। তারা দেশের বাইরের উদাহরণ দিচ্ছে, অমুক দেশে এরকম ঘটনা ঘটে, তমুক দেশে এরকম ঘটনা ঘটে। আমার প্রশ্ন- কোন দেশে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকলে বাস উঠিয়ে দিয়ে এরকম শিক্ষার্থীদের মেরে ফেলা হয়।