রিচার্ড দত্ত

‘জেনোসাইড: দি ক্রাইম অব দি ক্রাইমস’

রিচার্ড দত্ত :

‘জেনোসাইড’ শব্দটি অপেক্ষাকৃত নতুন। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ মধ্যবর্তী সময়ে আইনবিদ রাফায়েল লাম্পকিন তাঁর বিখ্যাত ‘নাজি’স ক্রাইম অন অকুপাইড ইউরোপ’ গ্রন্থে  এই শব্দটি ব্যাবহার করেন। কিন্তু ২য় বিশ্বযুদ্ধের সময় জেনোসাইড শব্দটি বিশেষ গুরুত্ব পায়। জেনোসাইডকে অনেকে গণহত্যাও বলে থাকেন। কিন্তু গণহত্যা শব্দটি ব্যবহার করলে জেনোসাইড এর পুরোপুরি সঠিক অর্থ প্রকাশ পায়না। বর্তমানে আমাদের দেশে যে আন্তর্জাতিক অপরাধের (যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ, শান্তি বিরোধী অপরাধ, জেনোসাইড, আন্তর্জাতিক যুদ্ধসংক্রান্ত নীতি ও প্রথার লঙ্ঘন ইত্যাদি) বিচার হচ্ছে জেনোসাইড তার মধ্যে অন্যতম। তাই জেনোসাইড কি এবং কখন জেনোসাইড হয় তা জানা থাকা প্রয়োজন।

নুরেমবার্গ ট্রায়ালে জেনোসাইড শব্দটি সরাসরি উল্লেখ করা হয়নি কিন্তু ভিন্ন অর্থে জেনোসাইড এর দায়ে অভিযুক্তদের বিচার করা হয়েছিল। ১৯৪৮ সালে জেনোসাইড একটি একক এবং নির্দিষ্ট অপরাধ হিসাবে স্বীকৃতি পায় যখন জাতিসংঘের সাধারণ পরিষদ ‘জেনোসাইড কনভেনশন’ করে একে পৃথক একটি আন্তর্জাতিক অপরাধ হিসাবে ঘোষণা করে। পরবর্তীতে যুগোস্লাভিয়া ও রুয়ান্ডা ট্রায়ালেও জেনোসাইডকে অত্যন্ত গর্হিত অপরাধ হিসাবে বিচার করা হয়। ১৯৯৮ সালে আন্তর্জাতিক অপরাধ আদালত (ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট) এর সংবিধান নামে খ্যাত রোম স্ট্যাটুট এর অনুচ্ছেদ ৬ জেনোসাইডকে সংজ্ঞায়িত করেছে যা প্রকৃতপক্ষে ‘জেনোসাইড কনভেনশন’ ১৯৪৮ এ অনুচ্ছেদ ২ এর সংজ্ঞার অনুরূপ।

এই দুটি আন্তর্জাতিক আইনি দলিল অনুযায়ী জেনোসাইড বলতে নিম্নবর্ণিত যেকোনো একটি কাজকে বুঝাবে যখন তা উদ্দেশ্যমূলকভাবে কোন একটি জাতি, নৃগোষ্ঠি, বর্ণ অথবা ধর্মীয় বিশ্বাসের অনুসারীদের সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস করার উদ্দ্যেশে করা হবে। যেমন-

১। ওই জাতি, নৃগোষ্ঠি, বর্ণ অথবা ধর্মীয় বিশ্বাসের অনুসারীদের হত্যা করা।

২। তাদের গুরুতর শারীরিক অথবা মানসিক ক্ষতিসাধন করা।

৩। উদ্দেশ্যমূলকভাবে সম্পূর্ণ বা আংশিক শারীরিকভাবে ধ্বংস করার জন্য তাদের উপর আক্রমণ করা।

৪। এমন কোন ব্যাবস্থা নেওয়া যেন তাদের মধ্যে সন্তান জন্ম নেওয়া (বংশবৃদ্ধি) বন্ধ হয়ে যায়।

৫। জোরপূর্বক এক গোষ্ঠীর শিশুদের অন্য গোষ্ঠীতে স্থানান্তর করা।

এখান থেকে দেখা যাচ্ছে জেনোসাইড শব্দটি শুধুমাত্র জাতিহত্যায় সীমাবদ্ধ না। এর ব্যাপকতা অনেক। এমনকি একজন ব্যাক্তিও যদি কোন বিশেষ উদ্দেশ্যে হত হন সেটিও জেনো্সাইড হতে পারে যদি তা উপরের সংজ্ঞার মধ্যে পরে। এমনকি জেনোসাইড হওয়ার জন্য হত্যারও প্রয়োজন নাই। যদি কোন বিশেষ গোষ্ঠীর নারী অন্যকোন গোষ্ঠীর পুরুষের দ্বারা ধর্ষিত হন এবং সেই ধর্ষণের উদ্দেশ্য যদি এমন হয় যে ওই নারীর মাধ্যমে পুরুষটি যে গোত্রের ওই গোত্রের বীজ বপন করা অথবা ওই নারীর নিজের গোত্রের বংশবৃদ্ধি রোধ করা তাহলে সেটিও জেনোসাইড হিসাবে বিবেচিত হবে যেমনটি ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি আর্মি ও তাদের এ দেশীয় দোসর দ্বারা সংগঠিত হয়েছিল।

কোন নির্দিষ্ট গোষ্ঠীর শিশুদের অন্যকোন গুত্রে বলপূর্বক স্থানান্তরের ফলে তাদের মধ্যে নিজেস্য সংস্কৃতির প্রভাব থাকেনা। এভাবে ওই গোষ্ঠীর কৃষ্টি, আচার, সংস্কৃতি বিলীন হয়ে যায়। তাই এধরনের কাজকেও জেনোসাইড হিসাবে গণ্য করা।

পরিশেষে বলা প্রয়োজন জেনোসাইড কোন সাধারণ অপরাধ নয়। এর বিস্তৃতি অনেক এবং গণহত্যাকে এর সমার্থক করা উচিত নয়। বরং গণহত্যাকে জেনোসাইড নামক বিস্তৃত অপরাধের একটি গুরুত্বপূর্ণ অংশ বলা যেতে পারে। জেনোসাইড এর ব্যাপকতার কথা মাথায় রেখে আন্তর্জাতিক আইনে একে “দি ক্রাইম অব দি ক্রাইমস বলা হয়ে থাকে”।

লেখক : আইনজীবী, ঢাকা জজ কোর্ট।