বিবাহবিচ্ছেদের জন্য মুসলিম নারীদের আদালতে যেতে হবে: মাদ্রাজ হাইকোর্ট
মাদ্রাজ হাইকোর্ট

করোনা আতঙ্কে আইপিএল বন্ধের নির্দেশনা চেয়ে ভারতীয় হাইকোর্টে আবেদন

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া কোভিড-১৯ করোনা ভাইরাসে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। ভারতেও আক্রান্ত হয়েছেন ৬২ জন। করোনা ছড়িয়ে পড়া থেকে রক্ষা পেতে জন সমাগম থেকে বিরত থাকতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। আর এমন পরিস্থিতিতে আইপিএল এর মতো আয়োজন করতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড।

তবে এবার করোনা ভাইরাস প্রাদুর্ভাবের আতঙ্কে আইপিএল বন্ধ রাখার জন্য মাদ্রাজ হাইকোর্টে আবেদন জানিয়েছেন জি অ্যালেক্স বেনজিগর নামের একজন আইনজীবী। ২৯ মার্চ থেকে শুরু হয়ে ২৪ মে পর্যন্ত চলার কথা এবারের আইপিএল। বৃহস্পতিবার বিচারপতি এম এম সুনদ্রেশ ও কৃষ্ণন রামস্বামীর যৌথ বেঞ্চে এ আবেদনের শুনানি দিন ধার্য করা হয়েছে। খবর আনন্দবাজার অনলাইনের।

আইপিএল বন্ধের আবেদনে অ্যালেক্স জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে করোনা ভাইরাস আটকানো বা এর কোন নির্দিষ্ট ওষুধ নেই। এছাড়াও ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ায় বিশ্ব জুড়ে মহামারি আকার ধারণ করেছে। সতর্ক থাকতে ইটালিতে লিগ ফুটবলের বেশির ভাগ ম্যাচ বন্ধ করে দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে এবারের আইপিএল আয়োজন বন্ধ রাখার নির্দেশনা চেয়ে মাদ্রাজ হাইকোর্টে আবেদন জানান।

এদিকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী এবারও আইপিএল হচ্ছে বলে বার বার গণমাধ্যমগুলোকে জানিয়েছিলেন। সৌরভ জানায়, ক্রিকেট বোর্ড সব রকম সতর্কতা মেনেই আইপিএল আয়োজন করবে।

ভারতীয় গণমাধ্যমের দেওয়া সর্বশেষ তথ্যমতে, বুধবার পর্যন্ত ভারতে কোভিড-১৯ করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২। গত মঙ্গলবার পর্যন্ত এ সংখ্যা ছিল ৬১। মঙ্গলবার নতুন করে ১৬ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছিল। এদের মধ্যে আট জন কেরলের, তিন জন কর্নাটকের এবং পাঁচ জন মহারাষ্ট্রের পুণের। এর আগে বেঙ্গালুরু, দিল্লি, উত্তরপ্রদেশ, জম্মু এবং পঞ্জাবে করোনার সংক্রমণ ধরা পড়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইসের আবির্ভাব ঘটে। এরপর ১০৭টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। পুরো বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন কমপক্ষে চার হাজার দুইশজন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের এক লাখ ১৪ হাজার মানুষ।