অবসরে যাচ্ছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতি
আপীল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান

অসহায় মানুষের আইনজীবী যেন অভিজ্ঞ হন: দায়িত্বরত প্রধান বিচারপতি

লিগ্যাল এইড কমিটির মাধ্যমে দরিদ্র ও অসহায় মানুষের আইনি সহায়তাকারী প্যানেলভুক্ত আইনজীবীরা যেন অভিজ্ঞ হয় সে বিষয়ে তাগিদ দিয়েছেন দায়িত্বরত প্রধান বিচারপতি মো. নুরুজ্জামান। এসময় তিনি বলেছেন, ধারণা সবারই আছে কিন্তু একটু অভিজ্ঞদের যদি দেন তাহলে গরিব মানুষ সঠিক সাহায্য পাবে।

জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচী শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

দায়িত্বরত প্রধান বিচারপতি মো. নুরুজ্জামান বলেন, আইনি সহায়তা এটা মানুষের একটা মৌলিক অধিকার। যে কোনো মানুষ যদি সে নিজ খরচে আইনি সহায়তা নিতে না পারে তা হলে রাষ্ট্র নিশ্চিত করেছে তাকে সহায়তা করবে।

তিনি বলেন, আমরা যারা বিচারক আছি তারা মানবাধিকারের বিষয় লক্ষ্য রাখি। মানুষটা নিজে দিতে পারছে না অ্যাডভোকেট, তার সেই সামর্থ্য নাই, সুতরাং তার সেই মামলাটা যেন ক্ষতিগ্রস্ত না হয় আইনি সহায়তার কারণে।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সভাপতি বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন বলেন, লিগ্যাল এই কমিটি দেশের দুস্থ, নিরীহ, অসহায় দরিদ্র মানুষের আইনি সহায়তার জন্য হাত বাড়িয়ে দিয়েছে। যারা এই কাজের সঙ্গে সম্পৃক্ত, যারা সহযোগিতা করে যাচ্ছেন, তাদের কাছে অনুরোধ করবো সারাদেশে নিরীহ, দুস্থ মানুষকে আইনি সহায়তা করি। যাতে তারা তাদের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠা পায়।

শুনানিতে দেরি হওয়ার বিষয়ে তিনি আরও বলেন, সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির সঙ্গে সম্পৃক্ত, বিশেষ করে তাদের কোর্ট কিপার বেঞ্চ অফিসার রিডারকে নিয়ে সভা করেছি। তাদের বলেছি, দুস্থ মানুষের যে সব মামলা আসে কুইকরেসপনস করেন।

বৃক্ষরোপণ কর্মসূচিতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রাব্বানীসহ সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগের ডেপুটি এবং অ্যাসিস্ট্যান্ট রেজিস্ট্রারা উপস্থিত ছিলেন।