লিগ্যাল এইড সবার বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করেছে : কক্সবাজারের জেলা জজ
কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির সভায় বক্তব্য রাখছেন জেলা ও দায়রা জজ মুনসী আবদুল মজিদ

লিগ্যাল এইড সবার বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করেছে : কক্সবাজারের জেলা জজ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : কক্সবাজারের জেলা ও দায়রা জজ মুনসী আবদুল মজিদ বলেছেন, লিগ্যাল এইড সরকারের এক অনবদ্য মানবিক কার্যক্রম। এই কার্যক্রমের অধীনে গরীব, অসহায়, অসচ্ছল, নির্যাতিতা নারী ও শিশু, তৃতীয় লিঙ্গ, সমাজের পিছিয়ে থাকা নাগরিকদের বিনামূল্যে সরকারি খরচে আইনী সহায়তা প্রদান করা হয়। ফলে লিগ্যাল এইড সবার বিচার পাওয়ার সাংবিধানিক অধিকার সুনিশ্চিত করেছে।

জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভায় সভাপতির বক্তব্যে বুধবার (৩ এপ্রিল) তিনি একথা বলেন।

জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মুনসী আবদুল মজিদ বলেন, সরকারের অসাধারণ উদ্যোগ হচ্ছে, লিগ্যাল এইড। তাই এর ধারণা সবার মাঝে ছড়িয়ে দিতে ২৮ এপ্রিলকে প্রতি বছর সরকার জাতীয় লিগ্যাল এইড দিবস হিসাবে পালন করছে। সারাদেশের ন্যায় কক্সবাজারেও আগামী ২৮ এপ্রিল রোববার লিগ্যাল এইড দিবস পালনে তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। কক্সবাজার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে আয়োজিত উক্ত সভায় কক্সবাজারে সফলভাবে লিগ্যাল এইড দিবস পালনে দিনব্যাপী ব্যাপক কর্মসূচী নেওয়া হয়।

জেলা লিগ্যাল এইড অফিসার (ভারপ্রাপ্ত) ও সিনিয়র সহকারী জজ মোহাম্মদ আবদুল মান্নান এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় অন্যান্যের মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ মোসলেহ উদ্দিন, কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত জেলা ও দায়রা প্রথম, দ্বিতীয় ও পঞ্চম আদালতের বিচারক যথাক্রমে মহিউদ্দিন মুরাদ, মোহাম্মদ সাইফুল ইলাহী, নিশাত সুলতানা, যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মুহাম্মদ সাইফুল ইসলাম, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কৌশিক আহম্মদ খোন্দকার, সিনিয়র সহকারী জজ সুশান্ত প্রসাদ চাকমা, সিনিয়র সহকারী জজ ওমর ফারুক, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এহসানুল ইসলাম, সিনিয়র সহকারী জজ মাজেদ হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের মধ্যে, কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) শাকিল আহমেদ (ক্রাইম এন্ড অবস), মেডিকেল অফিসার ডা: কনিনীকা দস্তিদার, জেল সুপার শাহ আলম খান, শহর সমাজসেবা অফিসার সাজিয়া আফরিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আইনজীবীদের মধ্যে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ তাওহীদুল আনোয়ার, সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আ.জ.ম মঈন উদ্দিন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর স্পেশাল পিপি অ্যাডভোকেট বদিউল আলম সিকদার, লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী অ্যাডভোকেট রমিজ আহমদ, অ্যাডভোকেট সাকী এ কাউসার, অ্যাডভোকেট ইয়াসমিন শওকত জাহান রোজী, অ্যাডভোকেট আবদুর রহিম, অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী, অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রশিদ, অ্যাডভোকেট এবিএম মহিউদ্দিন, অ্যাডভোকেট মোঃ মাহবুবুল আলম টিপু, অ্যাডভোকেট দীপংকর বড়ুয়া পিন্টু, অ্যাডভোকেট ইফতেখার মাহমুদ মুন্না, অ্যাডভোকেট শেফাউল করিম রানা, অ্যাডভোকেট রিদুয়ান হাসান, অ্যাডভোকেট মোঃ শাহা আলম, অ্যাডভোকেট নজরুল ইসলাম খান লিটন, অ্যাডভোকেট আয়াত উল্লাহ হোমেনী প্রমুখ উপস্থিত ছিলেন।

আইএনজিও এবং এনজিও প্রতিনিধিদের মধ্যে ইউএনএইচসিআর-এর এসিস্ট্যান্ট প্রটেকশন অফিসার মোস্তফা শিরিন, সিনিয়র প্রটেকশন এসিস্ট্যান্ট তারানা শারমিন তনিমা, ইউএনডিপি’র মোঃ আবদুস সামাদ ও মোঃ ওয়াহিদ হোসাইন, ইউনিসেফ এর সিপি অফিসার আসমা আনোয়ার, আইআরসি’র টেকনিক্যাল অফিসার (লিগ্যাল) ফারহানা রব সাথী, ব্র্যাকের জেলা ব্যবস্থাপক মোঃ আশরাফুল ইসলাম ও তৃপ্তি পাল, মুক্তি’র লজিস্টিক অফিসার ছোটন শর্মা, প্রজেক্ট অফিসার আনাস হোসাইন সাজিদ, ওসিসি’র আবদুল মোনায়েম খান প্রমুখ সভায় উপস্থিত ছিলেন। সভায় সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসের প্রধান সহকারী মোহাম্মদ ইমতিয়াজ হাসান।

সভার শুরুতে জেলা লিগ্যাল এইড কমিটির পক্ষে লিগ্যাল এইড অফিসার (ভা:) ও সিনিয়র সহকারী জজ মোহাম্মদ আবদুল মান্নান এবং জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবীরা পৃথক পৃথকভাবে কক্সবাজারের নবাগত জেলা ও দায়রা জজ মুনসী আবদুল মজিদকে ফুল দিয়ে বরণ করে নেন।