এসএসসির ফরম পূরণে বাড়তি ফি নিয়ে হাইকোর্টের রুল

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২৮ নভেম্বর, ২০১৭ ৪:২৩ অপরাহ্ণ
ছবি - বাংলাদেশ সুপ্রিম কোর্ট

এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ বাবদ অতিরিক্ত ফি আদায় কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, হবিগঞ্জের জেলা প্রশাসক,শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্ট ৯ জনকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে হবিগঞ্জের চুনারুঘাট থানার গাজীপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ, গর্ভনিং বডির সভাপতি-সেক্রেটারির বিরুদ্ধে অতিরিক্ত ফি আদায়ে কি ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে চাওয়া হয়েছে।

জানুয়ারি মাসের ৪ তারিখের মধ্যে সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে তা জানানোর জন্য বলেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন।

এর আগে গত ২৩ নভেম্বর হবিগঞ্জের চুনারুঘাট থানার গাজীপুর স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক মো. জালাল উদ্দিন খান এ সংক্রান্ত বিষয়ে একটি রিট দায়ের করেন। ওই রিটের শুনানিতে আদালত স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

অ্যাডভোকেট জহির উদ্দিন লিমন সাংবাদিকদের জানান, এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে সরকার নির্ধারিত ফি’র বাইরে অতিরিক্ত ফি আদায় করায় ওই স্কুলের অভিভাবক রিট দায়ের করেন। ওই রিট শুনানির জন্য আদালতে গেলে তখন আদালত বলেন, এসএসসির অতিরিক্ত ফি আদায় সংক্রান্ত বিষয়ে ২০১৪ সালের একটি আদেশ রয়েছে। তাই আদালত স্বপ্রণোদিত হয়ে এই রুল জারি করেন।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম