দুর্নীতিবিরোধী শপথগ্রহণ তরুণদের

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইব) উদ্যোগে সমাজের সর্বস্তর থেকে দুর্নীতির অভিশাপ মুক্তির জন্য শপথগ্রহণ করেছে নতুন প্রজন্মের তরুণ-তরুণীরা।

আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) বেলা সোয়া ১১ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে তাদের এ শপথ পাঠ করান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইব) ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুলতানা কামাল। এতে অংশগ্রহণ করে প্রায় আড়াইশ ছাত্র-ছাত্রী, তরুণ-তরুণীরা।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে টিআইবি আয়োজিত কর্মসূচিত পালনের সময় সুলতানা কামাল বলেন, এ শপথগ্রহণের মধ্য দিয়ে আমরা নিজেরা দুর্নীতি করবো না, মানবো না। পাশাপাশি দুর্নীতি দমনে আমাদের নিজেদের যে শক্তি আছে তা দিয়ে চেষ্টা করে যাবো। এক্ষেত্রে তরুণদের শক্তি হচ্ছে সবচেয়ে বড় শক্তি। আজকের এ শপথ গ্রহণটা প্রতীকী। আমরা চাই এর মাধ্যমে আরো তরুণ এ দুর্নীতিবিরোধী আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হবে।

দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা নৈতিক দায়িত্ব উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ দুর্নীতি করছে না। দুর্নীতি করছে এ দেশের মানুষ। এ অবস্থার উত্তরণ ঘটানো আমাদের নৈতিক দায়িত্ব।

অনুষ্ঠানের শুরুতে টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, শনিবার (০৯ ডিসেম্বর) এ প্রথম বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী কর্মসূচি পালন করা হবে। ওইদিন সব জেলায় জেলা প্রশাসনের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হবে।

সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, যারা দুর্নীতির বিরুদ্ধে কথা বলে, কাজ করে তাদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে। তাদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। পাশাপাশি যারা দুর্নীতি করছে তাদের ‍বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। আর এটিই হবে রাজনৈতিক সদিচ্ছার প্রমাণ তিনি মনে করেন।

নগর প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম