চালু হচ্ছে ই-পাসপোর্ট

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১২ ডিসেম্বর, ২০১৭ ৩:১৪ অপরাহ্ণ
ই-পাসপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ই-পাসপোর্ট চালু করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেছেন, ই-পাসপোর্টের সঙ্গে ই-গেটও করা হবে, এর ফলে বিমানবন্দরে ইমিগ্রেশনে লাইন ধরে দাঁড়াতে হবে না।

আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ওসমানী মিলনায়তনে ‘৯৯৯’ এর উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘৯৯৯ ডিজিটাল বাংলাদেশের জন্য মাইলফলক। ৯৯৯ ছাড়াও বেশকিছু পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তার একটি হলো ঢাকাকে সেফ সিটি করার পরিকল্পনা। কারণ উন্নয়নের যে মহাসড়কে বাংলাদেশ এখন অবস্থান করছে, সেটি নিশ্চিত করতে হলে নিরাপত্তার কোনও বিকল্প নেই। ইন্টারপোল এখন বাংলাদেশের সঙ্গে রিয়েল টাইম তথ্য আদান-প্রদান করছে। আমাদের একটি আন্তর্জাতিক মানের ইমিগ্রেশন তৈরি করা হয়েছে। একইসঙ্গে ই-পাসপোর্ট ও ই-গেট প্রবর্তন করা হয়েছে। ফায়ার সার্ভিসকে যুগোপযোগী করা হচ্ছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘সিআইডির তত্ত্বাবধানে অত্যাধুনিক ফরেনসিক ডিএনএ ল্যাবরেটরি করা হয়েছে। সাইবার ইনভেস্টিগেশনস সেন্টার এবং চট্টগ্রামে সিআইডির বিভাগীয় অফিসে রাসায়নিক পরীক্ষাগার স্থাপনের মধ্য দিয়ে পুলিশের প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানো হয়েছে। পুলিশের সব ইউনিটে ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার ব্যবহার করা হচ্ছে। প্রযুক্তির ব্যবহারের কারণে মামলার তদন্ত, পুলিশের সক্ষমতা বেড়েছে।’

পুলিশের আইজি এ কে এম শহীদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র সচিব মোস্তফা কামাল উদ্দীন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফখরুল ইমাম।

নগর প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম