দিয়াজ ইরফান চৌধুরী (ফাইল ছবি)

দিয়াজ হত্যা মামলায় চবি’র সাবেক সহকারী প্রক্টর জেলহাজতে

ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরর (চবি) সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেন চৌধুরীর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

আজ সোমবার (১৮ ডিসেম্বর) বেলা ১১টার দিকে চট্টগ্রামের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুন্সী মশিউর রহমান এ আদেশ দেন।

আদালতের নির্দেশের পরপরই এ মামলার অপর আসামি চবি ছাত্রলীগের সাবেক সভাপতি আলমগীর টিপুর অনুসারীরা আদালত ঘেরাও করে। এসময় তারা আদেশের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড রতন কুমার রায় ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন,” আমরা অসংখ্য আইনজীবী দিয়াজ এর মায়ের পক্ষে আদালতে উপস্থিত ছিলাম। শুনানীতে আসামীর সংশ্লিষ্টতার বিষয়ে বিভিন্ন তথ্য উপাত্ত ও ভয়েচ রেকর্ড দিয়েছি। আদালত ভয়েচ রেকর্ড শুনেন। আসামী পক্ষেও বক্তব্য শুনেন। আদালত সবকিছু বিবেচনা করে জামিন নামঞ্জুর করে আসামীকে জেল হাজতে প্রেরন করেন।”

দিয়াজের বড় বোন জোবায়দা সরোয়ার নিশা ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, ‘আনোয়ার হোসেন ৬ সপ্তাহ আগে হাইকোর্টে জামিনের জন্য আবেদন করেন। হাইকোর্ট তার জামিন আবেদন আমলে নিয়ে ছয় সপ্তাহ পর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছিলেন। সেই অনুযায়ী আজ সোমবার তিনি আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।’

আসামীরা আইন আদালতের কোন তোয়াক্কা করে না উল্লেখ করে জুবাইদা সরওয়ার নিপা আরো বলেন, “আমরা আজ আদালতে পর্যন্ত নিরাপদ নই। হত্যাকারী আলমগীর টিপু এবং জিসান এর নেতৃত্বে অস্ত্র নিয়ে আসামীর পক্ষে আদালের বাইরে আমাদের ঘিরে ফেলেছে। পুলিশ এসে আমাদের নিরাপত্তা দিয়ে বার অফিসে নিয়ে আসে।”

আনোয়ার হোসেনকে কারাগারে পাঠানোর ঘটনায় চবিতে সর্বাত্মক ধর্মঘট পালনের ডাক দিয়েছে আলমগীর টিপুর অনুসারীরা।

চট্টগ্রাম থেকে রায়হান ওয়াজেদ চৌধুরী/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম