বাংলাদেশে আইন শিক্ষায় পেশাগত সম্ভাবনা ও চ্যালেঞ্জ শীর্ষক সেমিনারে অতিথিবৃন্দ

ফেনী ইউনিভার্সিটিতে ‘আইন শিক্ষায় পেশাগত সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার

ফেনী ইউনিভার্সিটিতে “বাংলাদেশে আইন শিক্ষায় পেশাগত সম্ভাবনা ও চ্যালেঞ্জ” শীর্ষক একটি সেমিনার গত ১৪ ডিসেম্বর ২০১৭ কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ইউনিভার্সিটির আইন বিভাগ কতৃক আয়োজিত এ সেমিনারে বিশ্বায়নের এইযুগে বাংলাদেশে আইন শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি পেশাগত সম্ভাবনা ও প্রতিবন্ধকতার বিভিন্ন দিক আলোকপাত করা হয়।

ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ সাইফুদ্দীন শাহ্ এর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইন বিভাগের জেষ্ঠ্য প্রভাষক ও ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত প্রক্টর মোহাম্মদ মনিরুজ্জামান। বিভাগের শিক্ষার্থী সাঈদ ইশতিয়াক ও আফসানা আক্তার এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে ফেনীর পুলিশ সুপার এস এম জাহাঙ্গীর আলম সরকার ও ফেনী জেলা বার এসোসিয়েশন এর সাধারন সম্পাদক এডভোকেট এ কে এম ফয়জুল হক।


আইন বিভাগ কতৃক আয়োজিত উক্ত সেমিনারে বিশ্বায়নের এইযুগে বাংলাদেশে আইন শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি পেশাগত প্রত্যাশা ও প্রাপ্তির বিভিন্ন দিক আলোকপাত করা হয়। পাঠ্যক্রমে দূর্বলতা, যোগ্য শিক্ষকের অভাব এবং শিক্ষার্থীদের ইংরেজি ভাষা দক্ষতার অভাবকে বর্তমান আইন শিক্ষার গুরুত্বপূর্ণ প্রতিবন্ধকতা হিসেবে মূল প্রবন্ধে তুলে ধরা হয়। চিহ্নিত সমস্যাবলীর আলোকে অন্যান্য সুপারিশমালার মধ্যে সুনির্দিষ্ট প্রস্তাব হিসেবে উঠে আসে যুগোপযোগী পাঠ্যক্রম তৈরি, আইন শিক্ষায় ভোকেশনাল কোর্স চালুকরণ এবং ইংরেজি ভাষার উপর দক্ষতা অর্জনের সুযোগ সৃষ্টি করা।

এছাড়াও যেহেতু আইন শিক্ষা একটি মানবিক বিষয় সেকারনে এটি একটি সামাজিক বিষয়ও বটে। একজন আইনবিদকেকে তাই তার পেশায় বিশেষভাবে মানবিক মান সম্পন্ন ব্যক্তি হতে হয়। বর্তমানকালে অস্থিরতার কারনে সমাজে অবিচার অনাচারের মাত্রা ক্রমাগত বেড়ে চলেছে; আইনের নতুন নতুন সংজ্ঞার প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে ফলে আইনের বিবর্তন একটি সময়ের দাবী হিসেবে দেখা হয়। যেহেতু আইন একটি মানবিক শিক্ষার বিষয়, প্রকৃত আইনবিদ হতে হলে একজন আইনের ছাত্রকে মাটি ও মানুষের কাছাকাছি অবস্থান করতে হবে এবং মানুষের সমস্যাকে, সমাজের সমস্যাকে অসংগতিগুলোকে জানতে হয়।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আইন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. আয়াতুল্লাহ। এছাড়া সেমিনারে আরো বক্তব্য রাখেন ব্যাবসায় প্রশাসন অনুষদের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মো. আবুল কাশেম, ইউনিভারর্সিটির ভারপ্রাপ্ত ছাত্র উপদেষ্টা ও মার্কেটিং বিভাগের জেষ্ঠ্য প্রভাষক মোহাম্মদ আবুল খায়ের এবং চেয়ারম্যান কমিটির আহবায়ক ও সিএসই বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. সাঈদ হোসেন পারভেজ।

(প্রেস বিজ্ঞপ্তি)