চট্টগ্রামে আইনজীবীদের মানববন্ধন/ছবি- রায়হান ওয়াজেদ চৌধুরী

সহকর্মীর ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে আইনজীবীদের মানববন্ধন

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাড.শহীদুল আলমের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে আইনজীবীরা।

আজ মঙ্গলবার (১৯ নবেম্বর) বেলা ১২টায় পুরাতন আদালত ভবন চত্বরে জেলা আইনজীবী সমিতির উদ্যেগে আয়োজিত মানববন্ধনে কয়েক শাতাধিক আইনজীবী অংশগ্রহণ করে।

সমিতির সভাপতি অ্যাড. রতন কুমার রায়, সাধারন সম্পাদক অ্যাড.মোহাম্মদ আবু হানিফ, বাংলাদেশ বার কাউন্সিল সদস্য অ্যাড ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল এবং সমিতির সিনিয়র সদস্য, সাবেক সভাপতি, সাধারন সম্পাদক, বিভিন্ন আদালতে পিপি সহ প্রায় বিশজনের মতো আইনজীবী উক্ত প্রতিবাদ মানববন্ধনে বক্তব্য রাখেন।

বক্তারা মানববন্ধনে বলেন, পেশাগত দায়িত্ব পালন করতে আইনজীবীদের উপর হামলা কখনো মেনে নেওয়া যায় না। আইনজীবীরা কোর্ট অফিসার। দেশের প্রথম শ্রেণীরর নাগরিক। তারপরেও সন্ত্রাসী হামলার শিকার হতে হচ্ছে আইনজীবীদের। আইন পেশার মান রক্ষা এবং আইনজীবীদের নিরাপত্তা নাই উল্লেখ করে আইনজীবীদের সুরক্ষা আইন প্রণয়নের দাবী জানান।

এছাড়াও অ্যাড.শহীদুল আলমের উপর হত্যার উদ্দেশ্যে হমলাকারীদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী জানান। এবং আইনজীবীদের স্বার্থে যেকোন পরিস্থিতিত মোকাবেলা করে দাঁতভাঙ্গা জবাব দেওয়া হবে বলে সন্ত্রাসীদের প্রতি হুশিয়ারী দেন।

আইনজীবী সমিতির সভাপতি রতন কুমার রায় বলেন,” আগামী রোববারের মধ্যে আসামীদের গ্রেপ্তার না করলে সমিতির পক্ষ থেকে বৃহত্তর কর্মসূচী ঘোষনা করা হবে। এই বিষয়ে সংশ্লিষ্ট পক্ষসমূহকে পরবর্তী কর্মসূচী লিখিতভাবে অবহিত করা হবে।

জানা যায়, একটি মামলায় আসামী পক্ষের নিয়োজিত আইনজীবী হিসাবে নিযুক্ত হয়ে মামলা পরিচালনা করেন অ্যাড.শহীদুল আলম। এতে সংক্ষুব্ধ হয়ে বাদী পক্ষের লোকজন আইনজীবী শহীদুল আলমের উপর গত ১৫ ই ডিসেম্বর জুমার নামাজের পর সন্ত্রাসী হালমা করে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। সন্ধ্যায় নগরীর বায়েজীদ থানায় মুজিবর রহমান খান লিটন, মো.আতাউর রহমান খানসহ অজ্ঞতনামা আরো ৭/৮ জন কে আসামী করে দন্ডবিধির ১৪৩, ৩০৭, ৩২৩, ৩২৪, ৩২৬, ৩৭৯, ৫০৬,এবং ৩৪ ধারায় একটি এজহার দায়ের করেন। পুলিশ এখনো কোন আসামী গ্রেপ্তার করতে পারেনি।

চট্টগ্রাম থেকে রায়হান ওয়াজেদ চৌধুরী/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম