সালতামামি

দুর্ঘটনায় ক্ষতিপূরণ আদায়ে আলোচিত ৬ রায়

বাংলাদেশের বিচার বিভাগের ইতিহাসে অন্যতম আলোচিত বছর ২০১৭। জনস্বার্থে আদালত যেসব কাজ করে তার মধ্যে উল্লেখযোগ্য সুপ্রিম কোর্টের কয়েকটি রায়। যেমন মেঘনায় লঞ্চ ডুবি, দুর্ঘটনায় তারেক মাসুদ নিহত, রাজধানীতে ম্যানহোলে পড়ে নিহত, শরীয়তপুরে বিদ্যুতের তারে জড়িয়ে হাত কেটে ফেলার জন্য ক্ষতিপূরণের নির্দেশ এবং পাইপের ভেতরে পড়ে নিহত শিশু জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার আদেশ ছিল আলোচিত।

মেঘনায় লঞ্চ ডুবির ক্ষতিপূরণ ১৭ কোটি ১১ লাখ টাকা : ২০০৩ সালে চাঁদপুরের মেঘনা নদীর মোহনায় এমভি নাসরিন-১ লঞ্চ ডুবিতে ক্ষতিগ্রস্তদের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১৭ কোটি ১১ লাখ টাকা দিতে নিম্ন আদালতের রায় বহাল রেখেছেন হাইকোর্ট। একই সঙ্গে নিহতদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে এবং আহতদের প্রত্যেককে এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেয়া হয়েছে। গত ৫ জুন হাইকোর্টের একটি বেঞ্চ এই রায় দেন। এছাড়া ২০১৭ সালের প্রথম থেকে শেষ পর্যন্ত নানা গুরুত্বপূর্ণ বিষয়ে রিট, রুল ও আদেশে বছরজুড়েই মানুষের দৃষ্টি ছিল উচ্চ আদালতের দিকে।

ম্যানহোলে পড়ে মৃত্যুর ক্ষতিপূরণ ৫০ লাখ টাকা : ২২ মে রাজধানীর পল্টনের কালভার্ট রোডে ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে নিহত শানু মিয়ার পরিবারকে ২৫ লাখ করে মোট ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ পরিশোধ করেছে ঢাকা ওয়াসা ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। (২১ মে) রুল নিষ্পত্তি করেছেন হাইকোর্টের একটি বেঞ্চ। এর আগে গত ১৪ মে ডিএসসিসিও লিখিতভাবে জানিয়েছিল, তারা পরিবারটিকে ৭ মে ক্ষতিপূরণ পরিশোধ করেছে। আর ঢাকা ওয়াসা ক্ষতিপূরণ পরিশোধ করেছে ১৭ মে। ক্ষতিপূরণের অর্ধেক করে (২৫ লাখ টাকা) শানু মিয়ার এক ছেলে, এক মেয়ে ও স্ত্রীকে আনুপাতিকহারে আলাদা আলাদা ব্যাংকের চেকের মাধ্যমে পরিশোধ করেছে সংস্থা দু’টি।

তার আগে ১৯ মার্চ ম্যানহোলে মারা যাওয়ার ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে প্রকৌশলীসহ ওয়াসা-ডিএসসিসির ৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের ও পল্টন থানার দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার আদেশ দেন হাইকোর্ট। এরপর এ আদেশের বিরুদ্ধে ওই ব্যক্তিরা আপিল করলে গত ৩০ মার্চ নিহতের পরিবারকে ২৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে দুই সংস্থাকে আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বেঞ্চ। ৬ মার্চ সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর কালভার্ট রোডের পল্টন টাওয়ারের সামনে সড়ক ধরে হেঁটে যাওয়ার সময় খোলা ম্যানহোলে পড়েন শানু। ম্যানহোলের প্রায় ৪০ বর্গফুট আয়তনের ঢাকনাটি খোলা ছিল। এ সময় আশপাশের লোকজন তাকে উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হন। রাত ৭টা ২০ মিনিটে তাকে অচেতন অবস্থায় উদ্ধার করেন ফায়ার সার্ভিসের সদর দফতরের কর্মীরা। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

বিদ্যুতের ছেঁড়া তারে জড়িয়ে মৃত্যুর ক্ষতিপূরণ ৫০ লাখ টাকা : শরীয়তপুরের নড়িয়া উপজেলায় ঝড়ে পল্লী বিদ্যুতের ছিঁড়ে পড়া তার জড়িয়ে দুই হাত হারানো সিয়াম খানকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে বলেছেন হাইকোর্ট। আদেশ পাওয়ার ৩০ দিনের মধ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে এই টাকা দিতে বলা হয়েছে। এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে ৪ জুলাই হাইকোর্টের এক বেঞ্চ রায় দেন। গত ৫ এপ্রিল বিকেলে ঝড়ে পল্লী বিদ্যুতের সঞ্চালন লাইনের তার ছিঁড়ে মাটিতে পড়ে যায়। বিষয়টি সংশ্লিষ্টদের কাছে জানালেও মেরামতে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। লাইন মেরামত না করেই পরদিন অর্থাৎ ৬ এপ্রিল দুপুরে বিদ্যুৎ সরবরাহ চালু করে কর্তৃপক্ষ। ওইদিনই তারে জড়িয়ে দুর্ঘটনায় পড়েন সিয়াম। এরপর সংক্রমণ দেখা দেয়ায় ১২ এপ্রিল তার বাঁ হাতের কবজির ওপর থেকে কেটে ফেলা হয়। একই কারণে ১৬ এপ্রিল তার ডান হাতেরও কবজির ওপর থেকে কেটে ফেলতে হয়।

তারেক মাসুদ দুর্ঘটনা : ৪ কোটি ৬১ লাখ টাকা ক্ষতিপূরণের রায়
বিদায়ী বছরের শেষের দিকে মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার তারেক মাসুদের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ৪ কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৪৫২ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন হাইকোর্ট। রায়ের কপি পাওয়ার তিনমাসের মধ্যে টাকা পরিশোধ করতে বলা হয়েছে। এর মধ্যে বাসের (চুয়াডাঙ্গা ডিলাক্স) তিন মালিক দেবেন ৪ কোটি ৩০ লাখ ৮৫ হাজার ৪শ ৫২ টাকা, বাস চালক জমির উদ্দিন দেবেন ৩০ লাখ টাকা এবং রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি দেবে ৮০ হাজার টাকা। তিন মালিক সমান হারে টাকা দেবেন। এ টাকা ক্যাথরিন মাসুদ, নিহতের ছেলে নিষাদ মাসুদ ও বৃদ্ধা মা নুরুন নাহার পাবেন বলে রায়ে বলা হয়েছে। গত ৩ ডিসেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

প্রসুতির পেটে গজ রেখে অপারেশন : ৯ লাখ টাকা জরিমানা
পটুয়াখালীতে সন্তান প্রসবের সময় করা অস্ত্রোপচারের সাড়ে তিনমাস পর পেট থেকে গজ বের করার ঘটনায় ক্ষতিগ্রস্ত মাকসুদা বেগমকে নয় লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ১৩ ডিসেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ এই আদেশ দেন। বিষয়টি তদারকি করবেন পটুয়াখালীর সিভিল সার্জন। আগামী ১৫ জানুয়ারির মধ্যে ক্লিনিক মালিক চার লাখ এবং ভুয়া চিকিৎসককে পাঁচ লাখ টাকা পরিশোধ করে আদালতে প্রতিবেদন দিতে হবে। এ বিষয়ে আদেশের জন্য ২৮ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করেছেন আদালত।

শিশু জিহাদের বাবা-মাকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ
রাজধানীর শাজাহানপুরে পরিত্যক্ত পাইপে পড়ে যাওয়ার পর উদ্ধার তৎপরতায় অবহেলার কারণে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ সংক্রান্ত হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয় চলতি বছরে ৯ অক্টোবর। এর মধ্যে রেলওয়ে কর্তৃপক্ষকে ১০ লাখ ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা দিতে বলা হয়েছে। রায়ের কপি সংশ্লিষ্টদের হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা দিতে বলা হয়। এর আগে এ বিষয়ে করা রিটের শুনানি নিয়ে গত বছরের ১৫ ফেব্রুয়ারি শিশু জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন একই বেঞ্চ। রুল শুনানির পরে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্ট রায় ঘোষণা করেন।
জাগোনিউজ