ঢাকা বার নির্বাচন : বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেল ঘোষণা

ঢাকা আইনজীবী সমিতির ২০১৮-২০১৯ কার্যবর্ষের আসন্ন নির্বাচনের জন্য পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করেছেন আওয়ামীপন্থী আইনজীবী সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। সম্পাদকীয় ১২টি এবং ১৫টি সদস্য পদসহ মোট ২৭টি পদের জন্য প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

অ্যাডভোকেট আব্দুর রহমান হাওলাদারকে সভাপতি ও মিজানুর রহমান মামুনকে সম্পাদক পদে মনোনীত করে ঘোষিত সম্পাদকীয় পদে সাদা প্যানেলের প্রার্থীরা হলেন – জ্যেষ্ঠ সহসভাপতি কাজী শাহানারা ইয়াসমীন, সহসভাপতি রুহুল আমীন, জ্যেষ্ঠ সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান তালুকদার দিপু, সহ সম্পাদক মোঃকামাল হোসেন পাটওয়ারী, অর্থ সম্পাদক (ট্রেজারার) আরিফুর রহমান চৌধুরী সুমন, অফিস সম্পাদক আব্দুর রশিদ, লাইব্রেরী সম্পাদক মনিরুজ্জামান মনির, সমাজকল্যাণ সম্পাদক হুমায়ূন কবির খন্দকার টগর, সাংস্কৃতিক সম্পাদক তাছলিমা আক্তার রিতা এবং ক্রীড়া সম্পাদক সাদিয়া আফরিন শিল্পী।

এছাড়া সদস্য পদে অ্যাডভোকেট হায়াত আলী, তুষার ঘোষ, সুমন মিয়া, সাবিনা ইয়াসমীন দিপা, সিফাত নাহার সুমি, আসাদুজ্জামান বাবু, খাইরুল ইসলাম, হাসান আফজল, ইব্রাহিম, সাদিয়া আফরোজা, আহসান হাবিব, সাইফুজ্জামান টিপু, মীর্জা জামাল হোসেন, আব্দুর রব খান পল্লব এবং শেখ সাইফুর রহমান সুমনকে মনোনীত করে প্যানেল ঘোষণা করেছে সংগঠনটি।

মনোনয়ন বোর্ডে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সংগঠনের যুগ্ম আহ্বায়ক আব্দুল বাসেত মজুমদার, সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন, জ্যেষ্ঠ আইনজীবী কাজী রেজাউর রহমান এবং সংগঠনের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস (এমপি) প্রমুখ।

উল্লেখ্য, আওয়ামীপন্থী আইনজীবীরা আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ নামে দুটি ভিন্ন ধারায় বিভক্ত ছিলেন। নিজেদের মধ্যে বিভক্তি থাকার কারণে গত বছর আইনজীবীদের বেশ কিছু নির্বাচনে পরাজিত হন ক্ষমতাসীন দলের আইনজীবীরা। এই অবস্থা থেকে উত্তরণের জন্য দুটি সংগঠনকে একীভূত করার উদ্যোগ নেয় আওয়ামী লীগের নীতি নির্ধারকরা। পরে জ্যেষ্ঠ আইনজীবীদের সঙ্গে আলোচনা করে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী ও অনুগত আইনজীবীদের নিয়ে সারা বাংলাদেশে ‘‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ” নামে নতুন সংগঠন গঠন করা হয়। অবিভক্ত আওয়ামীপন্থী আইনজীবীদের একক সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে এখন থেকে বার অ্যাসোসিয়েশনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

নিজস্ব প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম