জাবি শিক্ষার্থী জুবায়ের হত্যায় হাইকোর্টের রায় হচ্ছে না আজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের ওপর আজ রায় ঘোষণা করবেন না হাইকোর্ট।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের বেঞ্চের কণিষ্ঠ বিচারপতি মোস্তফা জামান ইসলাম ছুটিতে থাকায় এই রায় ঘোষণা করা হচ্ছে না বলে জানা গেছে।

আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি) ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল একথা জানিয়েছেন। তবে কতদিনের জন্য ওই বিচারপতি ছুটিতে আছেন সে বিষয়ে তিনি এখনও অবহিত নন।

গত ৯ জানুয়ারি উভয়পক্ষের শুনানি নিয়ে জুবায়ের আহমেদ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের ওপর আজ রায় ঘোষণার দিন ধার্য করেছিলেন হাইকোর্ট।

২০১২ সালের ৮ জানুয়ারি বিকালে জুবায়ের আহমেদ অনার্স ফাইনাল পরীক্ষা শেষে ফেরার পথে ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী তাকে রড দিয়ে পিটিয়ে গুরুতর জখম করেন। এরপর তাকে উদ্ধার করে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি ঘটলে ওইদিন রাতেই রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় পরদিন ভোরে মারা যান জুবায়ের।

জুবায়ের হত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (নিরাপত্তা) হামিদুর রহমান বাদী হয়ে আশুলিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

আসামিদের মধ্যে মাহবুব আকরাম ও নাজমুস সাকিব তপু আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। ২০১৩ সালের ৮ সেপ্টেম্বর সব আসামির বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন ট্রাইব্যুনাল। ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি জুবায়ের হত্যা মামলার রায়ে ৫ জনকে ফাঁসি ও ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪। এছাড়াও মামলার ১৩ আসামির মধ্যে বাকি ২ জন বেকসুর খালাস দেওয়া হয়।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম