প্রিজনভ্যানে হামলার ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে ৩ মামলা

চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আদালতে হাজিরাকে কেন্দ্র করে রাজধানীতে পুলিশের ওপর বিএনপি নেতাকর্মীদের হামলার ঘটনায় মামলা হয়েছে। এর মধ্যে রাজধানীর শাহবাগ থানায় দুটি এবং রমনা থানায় একটি মামলা হয়েছে।

শাহবাগ থানার ডিউটি অফিসার এসআই আকরাম হোসেন জানান, শাহবাগ থানার দুটি মামলার মধ্যে একটি বিশেষ ক্ষমতা আইনে এবং অন্যটি পুলিশের ওপর হামলার অভিযোগে করা হয়েছে। অন্যদিকে গতকাল মঙ্গলবার রাতে বিশেষ ক্ষমতা আইনে রমনা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন থানার ওসি মইনুল ইসলাম।

এই তিন মামলায় মোট কতজনকে আসামি করা হয়েছে, আসামির তালিকায় গয়েশ্বর চন্দ্র রায় ছাড়া আরও কাদের নাম এসেছে, সেসব বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

এ ব্যাপারে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, মঙ্গলবার দুপুরে পুলিশের ওপর হামলার ঘটনায় বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়সহ অনেকের বিরুদ্ধেই মামলা হয়েছে। এই মামলায় আজ দুপুরে আসামিদের সাত দিনের রিমান্ডের আবেদন করে আদালতে পাঠানো হবে।

তবে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় বর্তমানে কোথায় রয়েছেন সে ব্যাপারে কোনো তথ্য তার জানা নেই বলে দাবি করেন ওসি।

মঙ্গলবার বিকালে হামলার ঘটনার পর রাত ১০টার দিকে গুলশান পুলিশ প্লাজার সামনে থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে গ্রেপ্তার করে পুলিশ।

খালেদা জিয়ার বিরুদ্ধে মামলায় রায়ের তারিখ ৮ ফেব্রুয়ারি নির্ধারণের পর দলের নেতাকর্মীদের রাজপথে সক্রিয় হওয়ার আহ্বান জানিয়েছিলেন গয়েশ্বর। খালেদা জিয়ার সাজার রায় হলে সরকার পতনের আন্দোলনের হুমকিও দিয়েছিলেন তিনি।

গয়েশ্বরকে গ্রেপ্তারের পর গভীর রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, তাদের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের ছেলে সহ সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতকেও শান্তিনগরের বাসা থেকে তুলে নিয়ে গেছে পুলিশ। এ ছাড়া স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুর বাসায় রাতে তল্লাশি চালানো হয়েছে।

জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতির মামলায় হাজিরা দিয়ে মঙ্গলবার বিকালে খালেদা জিয়া গুলশানের বাসায় ফেরার পথে হাইকোর্ট এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিএনপি নেতাকর্মীরা। ওই ঘটনায় বিএনপি নেতাকর্মীরদের বেধড়ক পিটুনির শিকার হন কয়েকজন পুলিশ সদস্য, ভাংচুর হয় তাদের গাড়ি ও আগ্নেয়াস্ত্র।

প্রিজন ভ্যানে হামলা চালিয়ে বিএনপিকর্মীরা পুলিশের হাতে আটক দুই নেতাকে ছিনিয়ে নিয়ে যায় বলেও অভিযোগ করেন ডিএমপির রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার।

নগর প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম