সুপ্রিম কোর্ট বার সভাপতির জামিন, সম্পাদককে গ্রেপ্তার না করার নির্দেশ

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ১ ফেব্রুয়ারি, ২০১৮ ৩:৪৪ অপরাহ্ণ
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন

রাজধানীর হাইকোর্ট এলাকায় প্রিজন ভ্যানে হামলা চালিয়ে আটক দুইজনকে ছিনিয়ে নেওয়াসহ নাশকতার তিন মামলায় সুপ্রিম কোর্ট বার সভাপতিকে চার্জশিট না হওয়া পর্যন্ত জামিন দিয়েছেন হাইকোর্ট। একই মামলায় নিউইয়র্কে অবস্থানরত সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে দেশে ফেরার সময় গ্রেফতার বা হযরানি না করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকনের স্ত্রীর আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের পৃথক বেঞ্চ এ আদেশ দেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেলে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানি শেষে আদালত থেকে গুলশানের বাসায় ফিরছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ওই সময় হাইকোর্ট এলাকায় পুলিশের প্রিজন ভ্যানে হামলা চালায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এরপর এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকনসহ বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা করে।

সুপ্রিম কোর্ট বারের সভাপতি এবং বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীনকে রমনা ও শাহবাগ থানার ওই তিন মামলায় পুলিশ প্রতিবেদন না হওয়া পর্যন্ত জামিন দিয়েছেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ ।

আদালতে জয়নুলের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট বারের সহ সভাপতি মো. অজি উল্লাহ। যিনি আওয়ামী সমর্থক হিসেবে পরিচিত।

এদিকে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক এবং বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিনকে খোকনকে রমনা ও শাহবাগ থানার ওই তিন মামলায় নিউইয়র্ক থেকে দেশে ফেরার সময় গ্রেফতার ও হয়রানি না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

তার স্ত্রী আক্তারুন্নেসা আতিয়ার রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

তবে ৩০ দিনের মধ্যে তাকে সংশ্লিষ্ট আদালতে হাজির হতে হবে। আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার সাকিব মাহবুব।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম