চট্টগ্রামে বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভ

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি, ২০১৮ ৪:২৫ অপরাহ্ণ

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে রায় শোনার পর চট্টগ্রাম কোর্ট হিল এলাকায় উত্তাল অবস্থা বিরাজ করছে। বিভিন্ন স্লোগানে বিক্ষোভ প্রদর্শন করে কোর্ট হিল এলাকাজুড়ে মিছিল করছেন বিএনপিপন্থি কয়েক শতাধিক আইনজীবী।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে পাঁচবছরের সশ্রম কারাদণ্ড দেন। একই সঙ্গে তার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য পাঁচ আসামিকে ১০ বছরের সশ্রম কারাদণ্ডসহ অর্থদণ্ড দেওয়া হয়।

এ রায় কেন্দ্র করে সকাল এগারটা থেকেই চট্টগ্রাম নতুন আদালত ভবন চত্বরে শান্তিপূর্ন অবস্থান নেন বিএনপিপন্থী আইনজীবীরা। অবস্থানরত আইনজীবীরা বিভিন্ন স্লোগান ও বক্তব্যে প্রদান করতে থাকেন। এতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা-কর্মী সমর্থকরা অংশ নেন।

দুপুরে রায় ঘোষনার খবর আসার সাথে সাথে ‘মানি না, মানি না’, “খালেদা জিয়া ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’ “খালেদা জিয়া জিন্দাবাদ, স্বৈরাচারী হাসিনা নিপাত যাক ” ইত্যাদি স্লোগান দেন।

তারা বলতে থাকেন, ‘আমার নেত্রী, আমার মা, জেলে যেতে দিবো না, খালেদা জিয়ার কিছু হলে, আগুন জ্বলবে আগুন ঘরে ঘরে, অবৈধ এ রায় মানি না, মানবো না’।

এই মামলার অপরপাঁচ আসামি হলেন বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ।

উল্লেখ্য, রায় ঘোষনার পর থেকে চট্টগ্রাম কোর্ট হিল এর প্রবেশের একমাত্র রাস্তা বন্ধ রয়েছে। চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যলয়, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যলয়সহ চট্টগ্রাম আদালতে প্রবেশের একমাত্র রাস্তা। গুরুত্বপূর্ণ এই সড়ক দখল করে বিক্ষোভ করছে আইনজীবীরা।