খালেদা জিয়ার মামলার নথি আজই হাইকোর্টে আসবে, আশা জয়নুলের

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার নথি আজই হাইকোর্টে আসবে বলে আশা প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় আইনজীবী সমিতির সভাপতির রুমে আয়োজিত সংবাদ সম্মেলন তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন।

জয়নুল আবেদীন বলেন, গুরুত্বপূর্ণ এ মামলার নথি তলব করে হাইকোর্ট আদেশ দেয়ার পর তা নিম্ন আদালত থেকে আসার জন্য ২৪ ঘণ্টা সময়ই যথেষ্ট ছিল। তবে আমি মনে করি আজই মামলার নথি হাইকোর্টে আসবে। আর যদি না আসে তাহলে আমরা মনে করব সরকার ইচ্ছা করেই নথি আসতে বিলম্ব ঘটাচ্ছে।

এ সময় আইনজীবী জয়নুল আবেদীন বলেন, সরকার খালেদা জিয়ার আইনজীবীদের বিষয়ে জনমনে বিভ্রান্তি ছড়াচ্ছে এবং রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করছে। সরকারের এ ধরনের ফাঁদে পা দেবেন না আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন, খালেদা জিয়ার আইনজীবীরা আইনের শাসনে বিশ্বাসী। তাঁরা আদালতের ওপর কোনো প্রকার চাপ সৃষ্টি না করে আইনি লড়াই চালিয়ে যাবেন। সরকারের দেওয়া উসকানিমূলক বক্তব্যর বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানাবেন না।

‘দুদকের এ মামলা জামিনযোগ্য। এ মামলায় নথি আসার পর যে আদেশ দেওয়ার কথা বলা হয়েছে, তা যৌক্তিক বলে আমরা মনে করি না। এরপরও আমরা আইনের শাসনে বিশ্বাসী। আমরা আশা করি, আজকের মধ্যে নথি আদালতে পৌঁছাবে,’ যোগ করেন জয়নুল আবেদীন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা জামিন আবেদনের ওপর শুনানি শেষ হয় গত ২৫ ফেব্রুয়ারি। ওই দিন হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ মামলার নথি বিচারিক আদালত থেকে হাইকোর্টে আসার পর জামিন বিষয়ে আদেশ দেবেন বলে ঘোষণা করেন।

এর আগে হাইকোর্টের একই বেঞ্চ বিচারিক আদালতের করা জরিমানা স্থগিত করেন আদালত। একই সঙ্গে ওই দিন থেকে ১৫ দিনের মধ্যে মামলার নথি হাইকোর্টে পাঠাতে বিচারিক আদালতকে নির্দেশ দেন।