বিজেপি নেতা নিত্যানন্দসহ ১১ গোরক্ষকের যাবজ্জীবন

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২২ মার্চ, ২০১৮ ৪:৫০ অপরাহ্ণ
কারাদণ্ড (প্রতীকী ছবি)

ভারতের ঝাড়খণ্ডে গরুর মাংস বহনের অভিযোগে আলিমুদ্দিন আনসারিকে (৫৫) পিটিয়ে হত্যার ঘটনায় স্থানীয় বিজেপি নেতা নিত্যানন্দ মাহাতোসহ ১১ জন গো রক্ষককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে নিহতের পরিবার যাতে যাবতীয় ক্ষতিপূরণ পায় তা নিশ্চিত করতে জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন বিচারক।

ঝাড়খণ্ডের রামগড় জেলার ফাস্ট ট্র্যারক কোর্টের অতিরিক্ত দ্বিতীয় বিচারক ওম প্রকাশ এই রায় ঘোষণা করেন। ভারতে গো রক্ষার নামে সহিংসতার ঘটনায় এটাই প্রথম সাজা দেওয়ার ঘটনা।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ঘটনার সময় দ্বাদশ আসামি ১৬ বছরের কিশোর থাকায় তার সাজা আপাতত স্থগিত রেখেছেন বিচারক। তবে আদালতে সরকারি আইনজীবী প্রসিকিউটর সুশিল কুমার নারকীয় ওই ঘটনায় জড়িত কিশোরটিকে প্রাপ্তবয়স্ক হিসেবেই বিচার করার আবেদন জানিয়েছিলেন।

সাজাপ্রাপ্ত অন্যরা হলেন সন্তোষ সিং, দীপক মিশ্র, ছোটু বর্মা, ভিকি সাও, সিকান্দার রাম, বিক্রম প্রসাদ, রাজু কুমার, রোহিত ঠাকুর, কপিল ঠাকুর এবং উত্তম রাম।

রায়ের পর নিহত আলিমুদ্দিন আনসারির ছেলে সোবহান আনসারি জানান, এই রায়ে তাদের পরিবার সন্তুষ্ট। তবে এই ঘটনায় রাজ্য সরকারের কাছ থেকে কোনো ক্ষতিপূরণ না পাওয়ায় হতাশ তারা।

এর আগে গত বছরের জুনে আলিমুদ্দিন আনসারিকে গরুর মাংস বহনের অভিযোগে পিটিয়ে হত্যা করেন স্থানীয় গো রক্ষা সমিতির সদস্যরা। এসময় তার গাড়িতেও আগুন ধরিয়ে দেওয়া হয়। এঘটনায় সারা ভারতে তীব্র সমালোচনার ঝড় ওঠে।