রংপুরের বিশেষ জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) রথিশ চন্দ্র ভৌমিক (ফাইল ছবি)

আইনজীবী রথিশ চন্দ্র নিখোঁজের ঘটনায় মহাসড়ক অবরোধ

রংপুরের বিশেষ জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা নিখোঁজের ঘটনায় ঢাকা-কুড়িগ্রাম মহাসড়ক ও ঢাকা-রংপুর রেলপথ অবরোধ করেছে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা।

আজ শনিবার (৩১ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা-কুড়িগ্রাম মহাসড়ক ও ঢাকা-রংপুর রেলপথ অবরোধ করেন তারা।

আইনজীবী রথিশ চন্দ্রকে উদ্ধারের দাবিতে প্রতিবাদে প্রথমে রংপুরের তাজহাট এলাকায় অবস্থান নেন জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা। পরে ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করেন তারা। একইসময়, ঢাকা-রংপুর রেলপথও অবরোধ করেন বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এতে বাস ও রেল চলাচল বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে, ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। তাদের আশ্বাসে সাড়ে ১১টার দিকে অবরোধ তুলে নেন নেতাকর্মীরা।

একদিন পরও রথিশ চন্দ্রের সন্ধান না পাওয়ায় উদ্বিগ্ন তার পরিবার। জঙ্গি সংশ্লিষ্ট মামলা পরিচালনার করার কারণেই এ ঘটনা ঘটেছে বলে ধারণা করছেন স্বজনরা।

তার এক স্বজন বলেন, ‘খাদেম হত্যা মামলায় জর্জ কোর্টের স্পেশাল পিপি তিনি। ওই মামলার যখন রায় দেয় তখন তাকে নাকি হুমকি দেয়া হয়েছিলো।’

নিখোঁজ আইনজীবীকে উদ্ধার ও জড়িতদের গ্রেফতারে অভিযান চলছে বলে জানান পুলিশ কর্মকর্তারা।

এর আগে শুক্রবার সকাল ৬টার দিকে বাড়ি থেকে বের হওয়ার পর আর ফিরে আসেননি জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক রথিশ চন্দ্র। বাবু সোনা বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেননি। কোথায় গিয়েছেন সে বিষয়ে কাউকে কিছু বলে যাননি।

এদিকে, ২৪ ঘণ্টা পার হওয়ার পরও তাকে উদ্ধার করতে না পারায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা।

উল্লেখ্য, অ্যাডভোকেট রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা রংপুরে চাঞ্চল্যকর জাপানি নাগরিক কুনিও হোশি ও মাজারের খাদেম রহমত আলী হত্যা মামলার সরকারি কৌঁসুলি ছিলেন।