আইপিএল বন্ধের দাবিতে ভারতের আদালতে মামলা

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৪ এপ্রিল, ২০১৮ ৬:০৮ অপরাহ্ণ

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) বন্ধের দাবি করে ভারতের আদালতে একটি মামলা দায়ের করা হয়েছে। আইপিএল ঠিকঠাক ব্যবস্থাপনায় হচ্ছে না এবং ভারতের টি২০ ভিত্তিক এই লিগে বুকি তথা বেটিং এর কারণে ম্যাচ ফিক্সিং এবং ঘুষ নেওয়ার ঘটনা প্রায়ই ঘটছে অভিযোগ করে মামলাটি করেছেন এক ভারতীয়। সম্পখ কুমার নামের এই ভারতীয় পুলিশের একজন আইপিএস অফিসার।

অভিযোগ করে আদালতে তিনি জানিয়েছেন, আইপিএলে প্রচুর পরিমাণে বাজি ধরাধরি এবং ম্যাচ ফিক্সিং হয়। সেগুলি বন্ধ করতে প্রথমে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে বিসিসিআইকে। তারপরই তাদের আইপিএলের ম্যাচ আয়োজন করা উচিত। আর বাজি এবং ফিক্সিংয়ের সঙ্গে আইপিএলের আটটি দলই যুক্ত বলে অভিযোগে উল্লেখ করেছেন তিনি।

সম্পথ জানিয়েছেন, তদন্তকারী অফিসার হিসেবে এর আগে তিনিই আইপিএলে বাজিগরদের একটি চক্রের তথ্য ফাঁস করেছিলেন। তারা এখনও তৎপর আছে উল্লেখ করে তিনি বলেন, এখনই বিসিসিআইয়ের উচিত আইপিএলের ম্যাচ আয়োজন বন্ধ করে দেওয়া। বেটিং বা ম্যাচ ফিক্সিং রুখতে ভারতীয় বোর্ড যতদিন কোন ব্যবস্থা না নেবে ততদিন এটা বন্ধ করে দেওয়া উচিত আদালতের। আদালত সম্পথের করা মামলাটি গ্রহণ করেছে।

তবে তিনি আইপিএল বন্ধের দাবি তুললেও এরআগে তারই বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তোলা হয়। তিনি বিভিন্ন বেআইনি বেটিং সংস্থা এবং বুকিদের কাছ থেকে ঘুষ নেন বলে তার বিরুদ্ধে অভিযোগ ছিল। অথচ তিনিই এবার আইপিএল বন্ধের দাবি তুলে আদালতে জনস্বার্থে মামলা দায়ের করেছেন।