বাংলাদেশের সর্বোচ্চ আদালত

জামিন জালিয়াতির ঘটনায় সিআইডিকে তদন্তের নির্দেশ

জালিয়াতি করে ৫৫০ গ্রাম হেরোইনকে ৪৮ গ্রাম দেখিয়ে আশরাফুল ইসলাম বাবু নামের এক ব্যক্তিকে দেয়া জামিন বাতিল করেছেন হাইকোর্ট। একই সঙ্গে জালিয়াতির ঘটনা তদন্তের সিআইডিকে নির্দেশ দিয়েছেন আদালত।

জালিয়াতির বিষয়টি আদালতের নজরে আসার পর আজ বৃহস্পতিবার (১২ এপ্রিল) এ আদেশ দেন বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এফ আর খান ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ। আসামিপক্ষে ছিলেন রিফাত জাহান।

পরে সহকারি অ্যাটর্নি জেনারেল মো. আলী জিন্নাহ বলেন, আসামি আশরাফুল ইসলাম ৫৫০ গ্রাম হেরোইনকে ৪৮ গ্রাম দেখিয়ে গত ২৫ ফেব্রুয়ারি হাইকোর্টের এই বেঞ্চ থেকেই জামিন নেন। বিষয়টি আদালতের নজরে আনার পর তার জামিনের বিষয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন আদালত। এতে তার জামিন বাতিল হয়ে গেল। একইসঙ্গে জালিয়াতির ঘটনা তদন্তে সিআইডিকে নির্দেশ দিয়েছেন আদালত।

জানা যায়, ২০১৬ সালে রাজশাহীর গোদাগাড়ী থানায় আশরাফুল ইসলাম বাবুর বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করে পুলিশ। এজাহারে উল্লেখ করা হয়, ৫৫০ গ্রাম হেরোইনসহ সে নিজ বাড়ি থেকে পুলিশের হাতে গ্রেফতার হয়। এই মামলায় একই বছরের ২৯ নভেম্বর পুলিশ অভিযোগপত্র দাখিল করে। মামলাটি বর্তমানে রাজশাহীর বিশেষ ও দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরীন কবিতা আখতারের আদালতে বিচারাধীন।

এই মামলায় বিচারপতি শেখ আবদুল আওয়ালের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ থেকে গত ২৫ ফেব্রুয়ারি অন্তবর্তীকালীন জামিন নেয় এই আসমি। জামিনের কাগজপত্র বিচারিক আদালতে গেলে তা যাচাই-বাছাইয়ে বিষয়টি ধরা পড়ে। বিচারিক আদালত গত ১৯ মার্চ বিচারিক আদালত জামিনের আবেদনটি ফরোয়ার্ড করে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের মাধ্যমে জামিন প্রদানকারী আদালতে ফরোয়ার্ড করেন। আদালত এ বুধবার জামিন বাতিলের আদেশ দেন।

এ সময় আসামিপক্ষের আইনজীবী রিফাত জাহান আদালতে দাখিল করা হলফনামায় বলেন, তিনি মামলাটি ঢাকা জজ কোর্টের একজন আইনজীবীর মাধ্যমে পেয়েছেন। তিনি জালিয়াতির সঙ্গে সম্পৃক্ত নন।