রাজধানীর শ্যামপুর-নিউমার্কেটে ভোক্তা অধিকার অধিদপ্তরের অভিযান

 

আসন্ন পবিত্র রমজান মাসকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার নিমিত্তে ঢাকার অন্যতম প্রধান আড়ত শ্যামপুর বাজারে অভিযান পরিলাচনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একইসঙ্গে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, অতিরিক্ত মূল্য রাখা ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির দায়ে রাজধানীর নিউমার্কেট এলাকার চার রেস্টুরেন্টকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

প্রতিষ্ঠানগুলো হলো- গাউছেপাক রেস্টুরেন্ট, সারাফাত বিরিয়ানি ঘর, গাউছিয়া হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট এবং রয়েল হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট।

রাজধানীর নিউমার্কেট এলাকায় অভিযান চালিয়ে গতকাল সোমবার (৭ মে) এসব প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় মোট এক লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। এসময় সঙ্গে ছিলেন অধিদফতরের সহকারী পরিচালক শাহনাজ সুলতানা ও জান্নাতুল ফেরদাউস। বাজার অভিযানের সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)-১১ এর নারী সদস্যরা।

উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, সোমবার রাজধানীর নিউমার্কেট এলাকায় বিভিন্ন খাবার হোটেলে ও রেস্টুরেন্টে অভিযান চালানো হয়। এসময় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ, অতিরিক্ত মূল্য রাখাসহ বিভিন্ন অভিযোগে চারটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এর মধ্যে গাউছেপাক রেস্টুরেন্ট ৫০ হাজার টাকা, সারাফাত বিরিয়ানি ঘরকে ১০ হাজার টাকা, গাউছিয়া হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ৫০ হাজার টাকা এবং রয়েল হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ২০ হাজার টাকাসহ মোট এক লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার নিমিত্তে সংস্থার উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ব্যবসায়ীদের সতর্ক করে বলেন, আসন্ন পবিত্র রমজান উপলক্ষে যে কোন ধরনের ভোগ্য পণ্য বিশেষ করে পেয়াজ, রসুন, আদা ও আলুর মূল্য নিয়ন্ত্রণে রাখতে হবে। এ ব্যাপারে যে কোন সিন্ডিকেট ভাঙতে ভোক্তা অধিকার অধিদফতর ব্যবসায়ীদের পাশে রয়েছে।

এছাড়াও তিনি খুচরা বিক্রেতাদের নিকট বস্তা বিক্রি করার সময় প্রতিটি বস্তার গায়ে প্রতি কেজি পণ্যের সর্বোচ্চ খুচরা মূল্য সংযোজন করার নির্দেশনা প্রদান করেন যাতে ভোক্তা পর্যায়ে খুচরা বিক্রেতারা বেশি মূল্যে ক্রয়ের অজুহাত দিতে না পারে।